ঢাকা, শুক্রবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গাজায় হামাস সরকারপ্রধানসহ ৩ নেতাকে হত্যার দাবি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
গাজায় হামাস সরকারপ্রধানসহ ৩ নেতাকে হত্যার দাবি ইসরায়েলের

ফিলিস্তিনের গাজায় হারাকাত আল-মুকাওয়ামা আল-ইসলামিয়ার (হামাস) সরকারের প্রধান রাউহি মুশতাহাসহ তিন নেতাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) ইসরায়েলের সামরিক বাহিনী এ দাবি তুলে বলেছে, তিন মাস আগে চালানো এক বিমান হামলায় ইসলামি প্রতিরোধ আন্দোলনের প্রধানসহ তিন নেতাকে হত্যা করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ইসরায়েলি সামরিক বাহিনীর বরাত দিয়ে জানিয়েছে, গাজা উপত্যকায় চালানো ওই হামলায় রাউহি মুশতাহাসহ সংগঠনের রাজনৈতিক ব্যুরোর নিরাপত্তা প্রধান সামেহ আল-সিরাজ ও কমান্ডার সামি ওদেহ নিহত হয়েছেন।

উত্তর গাজায় একটি সুরক্ষিত ও সজ্জিত ভূগর্ভস্থ কম্পাউন্ডে লুকিয়ে ছিলেন হামাস নেতারা। সেখানে আইএএফ ফাইটার জেট দ্বারা হামলা চালানো হয়। ভূগর্ভস্থ কম্পাউন্ডটি হামাসের কমান্ড ও কন্ট্রোল সেন্টার হিসেবে কাজ করত। সংগঠনের জ্যেষ্ঠ নেতারা যাতে এখানে দীর্ঘ সময় ধরে থাকতে পারে সেভাবে তৈরি করা হয়েছিল।

রাউহি মুশতাহা হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের দীর্ঘদিনের সহযোগী ছিলেন। ১৯৮০ এর দশকের মাঝামাঝি সময়ে মুশতাহা এবং সিনওয়ার একসঙ্গে আল-মাজদ (গ্লোরি), মুনাজামত আল-জিহাদ ওয়া আল-দাওয়া (পবিত্র যুদ্ধ ও প্রচারের সংগঠন) এর সংক্ষিপ্ত রূপ গঠন করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।