ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পরিচয় মিলেছে জীবন্ত পুড়ে মারা যাওয়া ফিলিস্তিনি তরুণের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
পরিচয় মিলেছে জীবন্ত পুড়ে মারা যাওয়া ফিলিস্তিনি তরুণের

ইসরায়েলি হামলায় গাজা উপত্যকায় একটি হাসপাতালে আগুন ধরে গিয়েছিল। সেটির আঙিনায় আগুনে পুড়ছিল এক তরুণে।

নাম তার শাবান আল-দালু। জীবন্ত অবস্থায় পুড়ে শহীদ হয়েছেন তিনি।

আল আরাবিয়া ও আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবরে বলা হয়েছে, ইসরায়েলি বর্বরতার আরেকটি নিদর্শন হয়ে থাকবেন শাবান। তিনি জীবন্ত জ্বলছিলেন।

হৃদয়বিদারক এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ২০ বছর বয়সী ওই তরুণ সফট ওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ছিলেন।

গত সোমবার (১৩ অক্টোবর) ভোরে একটি ইসরায়েলি বিমান বাস্তুচ্যুত লোকদের জন্য আল-আকসা শহীদ হাসপাতালে অবস্থিত একটি ক্যাম্পে বোমা হামলা চালায়। ওই হামলায় তাঁবুতে আগুন ধরে যায়। এতে অন্তত চারজন নিহত ও বেশ কয়েকজন গুরুতরভাবে দগ্ধ হয়েছেন।

এ ঘটনার একটি ভিডিও ভাইরাল হলে দেখা যায়, ২০ বছর বয়সী শাবান আগুনে জ্বলছেন। আশপাশের মানুষ আগুন নেভানোর চেষ্টা করছিলেন। লেলিহান আগুনের শিখার মাঝ থেকে বার বার শাবানের জীবন্ত দেহের চিৎকার শোনা যাচ্ছে।

আগুনে পুড়ে শহীদ হওয়ার আগে গত সপ্তাহে একটি মসজিদে ইসরায়েলি হামলা থেকে বেঁচে গিয়েছিলেন শাবান। ওই হামলায় বহু ফিলিস্তিনির মৃত্যু হয়েছিল। গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধের পরে শাবান আল-দালুর বাস্তুচ্যুত হয়েছিলেন।

অবরুদ্ধ গাজা ভূখণ্ডের ফিলিস্তিনিদের জীবন্ত দগ্ধ হওয়ার ছবিকে ‘ভয়ঙ্কর’ বলে আখ্যা দিয়েছে হোয়াইট হাউস। এ বিষয়ে ইসরায়েলের কাছে নিজেদের উদ্বেগও পরিষ্কার করে জানিয়ে দিয়েছে মার্কিন সরকার। সোমবার হোয়াইট হাউস জানায়, গাজায় ইসরায়েলি বিমান হামলার পর বাস্তুচ্যুত ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জীবন্ত পুড়িয়ে ফেলার মতো ভয়াবহ ভিডিও এবং ছবিগুলো ‘ভয়ঙ্কর’ এবং ‘গভীর বিরক্তিকর’।

ভয়াবহ এই হামলায় মানুষ এমনভাবে পুড়ে গেছে, মরদেহ শনাক্ত করার মতো কোনো উপায় ছিল না। আহতদের অধিকাংশও গুরুতরভাবে দগ্ধ। তাঁবুতে ব্যবহৃত দাহ্য নাইলন ও কাপড়ের সামগ্রীর কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছিল।

ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, সোমবারের তাদের করা হামলাটি বেসামরিক লোকদের মধ্যে লুকিয়ে থাকা জঙ্গিদের লক্ষ্য করে করা হয়েছিল। বর্তমান সময়ে ইসরায়েলি বাহিনী বারবার জনাকীর্ণ আশ্রয়কেন্দ্র এবং তাঁবু  লক্ষ্য করে হামলা চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।