ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

হোয়াইট হাউস থেকে হাসিমুখে বের হলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৭ ঘণ্টা, জুলাই ৭, ২০১০
হোয়াইট হাউস থেকে হাসিমুখে বের হলেন নেতানিয়াহু

ওয়াশিংটন: ওয়াশিংটনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’র সংক্ষিপ্ত সফরকালে তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে প্রত্যাশিত সব কিছুই অর্জন করতে পেরেছেন বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপি’র।



গতকাল মঙ্গলবার ওবামা-নেতানিয়াহু’র ৮০ মিনিটের একান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় গাজায় ইসরায়েলি অবরোধ শিথিল করার জন্য প্রশংসিত হন নেতানিয়াহু। একইসঙ্গে তাঁর দেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের দীর্ঘ দিনের সম্পর্কের ব্যাপারেও তাকে পুনরায় আশ্বস্ত করা হয়।

এবার হোয়াইট হাউসের দরজায় তাকে অভ্যর্থনা জানান প্রেসিডেন্ট বারাক ওবামা। ওভাল অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দুই নেতা পাশাপাশি বসেন এবং ক্যামেরার সামনে দীর্ঘ সময় ধরে উষ্ণ করমর্দন করেন।

বারাক ওবামা বলেন, “আমরা পরমাণু নিরস্ত্রিকরণ সম্মেলন নিয়ে আলোচনা করেছি। এ নিয়ে মার্কিন নীতি কখনো পরিবর্তিত হবে না বলে আমি আবারও প্রধানমন্ত্রীকে (নেতানিয়াহুকে) জানিয়েছি। ”

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার বৈঠক নিয়ে ওবামা বলেন, “আমি আশা করছি, অবরোধ শেষ হওয়ার আগেই একসময় সরাসরি আলোচনা শুরু হবে। এর ফলে প্রত্যেকে অনুভব করতে পারবে এই সফলতায় তাঁরও বড় অবদান রয়েছে। ”

নেতানিয়াহু জানান, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে যে কোনো সময় তিনি আলোচনায় বসতে প্রস্তুত। তবে ফিলিস্তিনিদের সরাসারি আলোচনার বিষয়ে অঙ্গীকার করতে হবে।

উল্লেখ্য, ইসরায়েলের কাছে প্রায় ২০০ পরমাণু অস্ত্র (ওয়ারহেড) রয়েছে। এ নিয়ে ব্যাপক প্রতিবেদন প্রকাশ পেলেও দেশটি বরাবরই তা অস্বীকার করে আসছে। ১৯৬০ সালে ইসরায়েলি প্রধানমন্ত্রী গোল্ডা মেয়ার এবং মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এ তথ্য গোপন করা হয়ে থাকে।

প্রকাশিত নথি থেকে জানা যায়, নিক্সন চুক্তি করেছিলেন, ইসরায়েল যতদিন না প্রকাশ্যে পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে বা স্বীকার করছে ততদিন দেশটির পরমাণু অস্ত্র ভাণ্ডারের প্রতি যুক্তরাষ্ট্রের চোখ বন্ধ রাখা হবে।

মঙ্গলবারের বৈঠক শেষে নেতানিয়াহু নিউ ইয়র্কে জাতিসংঘের মহাসচিব বান কি মুন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল কিনটন ও আমেরিকার ইহুদি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে চলে যান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৫৭ ঘণ্টা, জুলাই ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa