ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দিল্লিতে ওবামাকে উষ্ণ অভ্যর্থনা (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
দিল্লিতে ওবামাকে উষ্ণ অভ্যর্থনা (ভিডিও) সংগৃহীত

ঢাকা: ভারতের রাজধানী দিল্লিতে অবতরণ করেছেন প্রেসিডেন্ট ওবামা। ভারতের স্থানীয় সময় রোববার (২৫ জানুয়ারি)সকাল দশটার কিছুক্ষণ আগে দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করে ওবামাকে বহনকারী ‘এয়ারফোর্স ওয়ান’।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এর আগে শনিবার বিকেলে যুক্তরাষ্ট্রের অ্যান্ড্রুজ এয়ার বেস ছাড়ে মার্কিন প্রেসিডেন্টের ব্যক্তিগত উড়াল যান ‘এয়ারফোর্স ওয়ান’।

সোমবার (২৬ জানুয়ারি) ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে সস্ত্রীক উপস্থিত থাকবেন ওবামা।

obama_india_02এদিকে ওবামার সফর উপলক্ষ্যে দিল্লিতে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান চলার সময় দিল্লির ‘রাজপথ’কে কেন্দ্র করে ‘নো-ফ্লাই জোন’ এর সীমানা বর্ধিত করা হয়েছে ৪শ’ কিলোমিটারে, যা প্রায় ছুঁয়ে গেছে পাক সীমান্ত। দিল্লিতে নিষিদ্ধ করা হয়েছে মোটরসাইকেল ও স্কুটারে দ্বিতীয় আরোহী বহন। মোড়ে মোড়ে বসানো হয়েছে পুলিশি চেকপোস্ট। তল্লাশি চালানো হচ্ছে দিল্লির মেট্রো ও বাস স্টেশনগুলোতেও।
 
এবারের ভারত সফরে স্ত্রী মিশেল ওবামা ছাড়াও ওবামার সঙ্গে থাকছেন তার কেবিনেটের বেশ কয়েকজন প্রভাবশালী সদস্য, শীর্ষ ব্যবসায়ী এবং মার্কিন আইনপ্রণেতারা। রয়েছেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের হাউজ অব রিপ্রিজেন্টেটিভ এর সংখ্যালঘু দলের নেতা ন্যান্সি প্যালোসিও।
 
রোববার দিল্লিতে প্রথমেই রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন ওবামা। দুপুরে হায়দারাবাদ হাউজে ‘ওয়ার্কিং লাঞ্চ’ এর পর বিকেলে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন ওবামা-মোদী।

দিল্লি সফরে ওবামা উঠেছেন আইটিসি মৌর্য্য হোটেলে। সন্ধ্যায় তিনি সময় কাটাবেন দিল্লির মার্কিন দূতাবাসের কর্মকর্তা ও তাদের পরিবার পরিজনদের সঙ্গে। রাতে যোগ দেবেন তার সম্মানে ভারতের রাষ্ট্রপতি প্রণব ‍মুখোপাধ্যায়ের দেয়া ডিনার পার্টিতে।

২৬ জানুয়ারি দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সস্ত্রীক উপস্থিত থাকবেন ওবামা। এর পর যোগ দেবেন ভারতের রাষ্ট্রপতি ভবনে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে।

বিকেলে ভারতের বিভিন্ন খ্যাতনামা বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের সঙ্গে গোলটেবিল বৈঠকে বসবেন ওবামা। এরপর যোগ দেবেন ইউএস ইন্ডিয়া বিজনেস সামিটে।

পরদিন ২৭ জানুয়ারি তাজমহল দেখতে আগ্রা ‍যাওয়ার কথা থাকলেও সফর সংক্ষিপ্ত করে সৌদি আরব উড়ে যাবেন ওবামা। সেখানে প্রয়াত সৌদি বাদশাহ আব্দুল্লাহর মৃত্যুতে শোক সন্তপ্ত সৌদি রাজপরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি নতুন সৌদি বাদশাহ সালমানের সঙ্গে দেখা করবেন তিনি।


বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।