ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের প্রজাতন্ত্র দিবস

কুচকাওয়াজ শেষে রাজপথ ছাড়লেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৫
কুচকাওয়াজ শেষে রাজপথ ছাড়লেন ওবামা ছবি: সংগৃহীত

ঢাকা: নয়াদিল্লির ঐতিহাসিক ‘রাজপথে’ অনুষ্ঠিত ভারতের প্রজাতন্ত্র দিবসের বর্ণাঢ্য অনুষ্ঠান উপভোগ শেষে অনুষ্ঠানস্থল ত্যাগ করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

স্থানীয় সময় সোমবার সকাল দশটায় কুচকাওয়াজ স্থলে উপস্থিত হন প্রজাতন্ত্র দিবসের এবারের প্রধান অতিথি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

সঙ্গে ছিলেন স্ত্রী মিশেল ওবামা।

রাজপথে অনুষ্ঠানের মঞ্চে ওবামা দম্পতিকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুলেটপ্রুফ ওই মঞ্চে বসে প্রায় দুই ঘণ্টা কুচকাওয়াজ ও মনোমুগ্ধকর পরিবেশনা উপভোগ করেন ওবামা। সেখানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সহ ভারতের শীর্ষ মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠান উপভোগ শেষে দুপুর বারোটায়  অনুষ্ঠানস্থল ত্যাগ করেন ওবামা।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে সমরাস্ত্র প্রদর্শন করে ভারতীয় সামরিক বাহিনী। এবারই প্রথমবারের প্রদর্শন করা হয় মধ্যমপাল্লার অত্যাধুনিক ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য  বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘আকাশ’। এছাড়া প্রদর্শন করা হয় অত্যাধুনিক ‘মিগ ২৯-কে’ জঙ্গিবিমান।

তবে এবারের কুচকাওয়াজের মূল আকর্ষণ ছিলো সেনা, নৌ ও বিমান বাহিনীর তিনটি বিশেষ কন্টিনজেন্ট। কন্টিনজেন্ট তিনটির সব সদস্যই ছিলেন নারী। এই প্যারেডের থিম ছিলো ‘নারী শক্তি’। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ ক্যাম্পেইনকেও তুলে আনা হয় কুচকাওয়াজের অনুষ্ঠানে। অনুষ্ঠানে বর্ণাঢ্য সাংস্কৃতিক ডিসপ্লে প্রদর্শন করেন অংশগ্রহণকারীরা।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানস্থল ত্যাগের পর এখন কংগ্রেস সভানত্রী সোনিয়া গান্ধী, তার পুত্র কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী এবং সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করবেন ওবামা।
 
রোববার (২৫ জানুয়ারি) ভারত পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সকালে দিল্লির পালাম বিমাবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

** দিল্লির ‘রাজপথে’ বর্ণাঢ্য অনুষ্ঠান, উপভোগ করছেন ওবামা

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।