ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গোলানে ইসরায়েল-হেজবুল্লাহ গোলাবিনিময়, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫
গোলানে ইসরায়েল-হেজবুল্লাহ গোলাবিনিময়, নিহত ১ সংগৃহীত

ঢাকা: বিতর্কিত গোলান মালভূমি এলাকায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সামরিক যান লক্ষ্য করে অ্যান্টি-ট্যাংক মিসাইল হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র সংগঠন হেজবুল্লাহ। এতে এক ইসরায়েলি সেনা নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

জবাবে লেবাননের দক্ষিণাঞ্চল লক্ষ্য করে গোলা বর্ষণ করেছে ইসরায়েলি সামরিক বাহিনী।

সংশ্লিষ্ট সূত্রকে উদ্ধৃত করে বুধবার (২৮ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, সিরিয়া, ইসরায়েল ও লেবাননের সীমান্তবর্তী গোলানের হার দোব এলাকায় এ মিসাইল হামলা ও গোলা নিক্ষেপের ঘটনা ঘটেছে। হেজবুল্লাহর মিসাইল হামলায় আরও অন্তত চার ইসরায়েলি সেনা আহত হয়েছেন।

ইসরায়েলি সামরিক যান লক্ষ্য করে মিসাইল হামলার দায় স্বীকার করেছে হেজবুল্লাহ। একইসঙ্গে এর জবাবে ইসরায়েলি ভূখণ্ড থেকে গোলাবর্ষণের খবরও জানিয়েছে লেবানিজ সামরিক বাহিনী।

তবে, ইসরায়েলি সামরিক যান লক্ষ্য করে মিসাইল হামলার দায় হেজবুল্লাহ স্বীকার করলেও লেবানিজ সেনাবাহিনী দাবি করেছে, মিসাইলটি লেবাননের মাটি থেকে নিক্ষেপ করা হয়নি।

এ মিসাইল হামলার কড়া জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। পাল্টা পদক্ষেপের হুঁশিয়ারি দিচ্ছে হেজবুল্লাহও।

ঠিক কী কারণে দু’পক্ষের মধ্যে নতুন করে এ উত্তেজনার সৃষ্টি হলো তা তাৎক্ষণিকভাবে জানা না গেলেও মনে করা হচ্ছে, চলতি মাসের মাঝামাঝি সময়ে গোলান মালভূমিতে ইসরায়েলের হামলায় হেজবুল্লাহর এক সামরিক কমান্ডারসহ ছয়জন নিহত হওয়ার ঘটনায় নতুন সংকটের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।