ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে সোয়াইন ফ্লু’র প্রকোপে ৭৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫
ভারতে সোয়াইন ফ্লু’র প্রকোপে ৭৫ জনের মৃত্যু ছবি : সংগৃহীত

ঢাকা: ভারত জুড়ে গত ছয় সপ্তাহে সোয়াইন ফ্লু’র প্রকোপে কমপক্ষে ৭৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ভারতের বিভিন্ন প্রান্তে শতাধিক সোয়াইনফ্লু রোগীর খোঁজ পাওয়া গেছে বলে জানিয়েছে সেদেশের স্বাস্থ্য বিভাগ।



ভারতীয় স্বাস্থ্য বিভাগের এক মুখপাত্র জানান, বেশিরভাগ মৃত্যুর খবর দক্ষিণের রাজ্য তেলেঙ্গানা এবং উত্তরের রাজ্য রাজস্থান থেকে পাওয়া যাচ্ছে। এছাড়াও হরিয়ানা, গুজরাট এবং রাজধানী দিল্লীতেও সোয়াইন ফ্লু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

আক্রান্ত রাজ্যগুলোর হাসপাতালগুলোতে সোয়াইনফ্লু রোগীদের জন্য বিশেষ ওয়ার্ড খোলা হয়েছে।

রাজস্থান রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেন্দ্র রাথোড় জানান, রাজ্যে এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যু এবং শতাধিক আক্রান্তের খবর আমাদের উদ্বিগ্ন করে তুলেছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সোয়াইনফ্লু’র প্রাদুর্ভাবের পেছনে তীব্র শৈতপ্রবাহকে দায়ী করছেন।

ভারতের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজির ডেপুটি ডিরেক্টর ডক্টর চাঁধা বলেন, বছরের এ সময়েই সোয়াইন ফ্লু’র প্রকোপ বাড়ে। ভয়ঙ্কর এই ফ্লু’র ব্যাপারে সতর্ক থাকতে হবে।

সোয়াইন ফ্লু’র জন্য দায়ী এইচওয়ানএনওয়ান ভাইরাস ২০০৯ সালে মেক্সিকো থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

ভারতে এখন পর্যন্ত সোয়াইন ফ্লু আক্রান্ত হয়ে প্রায় চার হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে প্রাদুর্ভাবের পর থেকে সারা বিশ্বে সোয়াইন ফ্লু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দুই লাখেরও বেশি।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।