ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কারাগারে কলম্বিয়ার সাবেক গোয়েন্দা প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
কারাগারে কলম্বিয়ার সাবেক গোয়েন্দা প্রধান ছবি: সংগৃহীত

ঢাকা: কলম্বিয়ার কুখ্যাত গোয়েন্দা সংস্থার সাবেক প্রধান মারিয়া দেল পিলার হুরতাদো  পানামায় আত্মসমর্পন করেছেন।

কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট আলভারো উরিবের প্রতিদ্বন্দ্বীদের ফোনে আড়িপাতার অভিযোগে বেশ কয়েক বছর ধরেই পলাতক ছিলেন তিনি।



মারিয়া দেল পিলার হুরতাদো শুক্রবার পানামার কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পন করেন। সাবেক প্রেসিডেন্ট উরিবের ক্ষমতাত্যাগের পর ২০১০ সাল থেকে পানামায় অবস্থান করছিলেন তিনি।
 
প্রেসিডেন্ট উরিবের প্রতিদ্বন্দ্বী রাজনীতিবিদ, সাংবাদিক এমনকি সুপ্রিম কোর্টের বিচারপতিদেরও ফোনে আড়ি পাতার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

রোববার ভোরে পানামা থেকে কলম্বিয়ার রাজধানী বোগোটায় আনা হয় তাকে। সংক্ষিপ্ত শুনানির পর বিচারক তাকে কারাগারে পাঠান।

কলম্বিয়ার প্রধান কৌসুলি এডওয়ার্ডো মনতেলেরে বলেন, হুরতাদো কমপক্ষে পাঁচটি অভিযোগে বিচারের সম্মুখীন হবেন। যদি দোষী সাব্যস্ত হন তবে তার ১৫-২০ বছরের কারাদণ্ড হতে পারে।
 
২০১০ সালে নির্বাচিত হওয়ার পর বর্তমান প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস কুখ্যাত গোয়েন্দা সংস্থা ডিএএস ভেঙ্গে দেন। ক্ষমতার অপব্যবহারের জন্য বর্তমানে এর সাবেক বেশ কয়েকজন কর্মকর্তার বিচার চলছে।

সান্তোসের ক্ষমতাত্যাগের পর ২০১০ সালে পানাময় রাজনৈতিক আশ্রয় লাভ করেন হুরতাদো। কিন্তু সম্প্রতি মধ্য আমেরিকার দেশটির সুপ্রিম কোর্ট এই রাজনৈতিক আশ্রয় লাভকে অসাংবিধানিক আখ্যা দিলে তাকে কলম্বিয়ায় ফেরত পাঠায় পানামা।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।