ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

দুই নাগরিককে বাঁচাতে বন্দি বিনিময় প্রস্তাব অস্ট্রেলিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
দুই নাগরিককে বাঁচাতে বন্দি বিনিময় প্রস্তাব অস্ট্রেলিয়ার

ঢাকা: মাদক চোরাচালানের দায়ে ইন্দোনেশিয়ায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত সেই দুই অস্ট্রেলীয় নাগরিককে রক্ষার শেষ চেষ্টা হিসেবে বন্দি বিনিময় প্রস্তাব করেছে অস্ট্রেলিয়া সরকার।

বৃহস্পতিবার (৫ মার্চ) অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সংবাদমাধ্যমকে জানান, অস্ট্রেলিয়ায় বন্দি তিন ইন্দোনেশীয় আসামির বিনিময়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই দু’জনকে ফেরত পাঠানোর প্রস্তাবের জবাব আশা করছেন তিনি।



এক যৌথ সংবাদ সম্মেলনে টনি অ্যাবট এই বন্দি বিনিময় প্রস্তাবটি করেছেন বলে জানান বিশপ।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট জানান, তিনি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোকে আলোচনার জন্য আরো একবার অনুরোধ করেছেন।

এদিকে বুধবার (৪ মার্চ) সকালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি অ্যান্ড্রু চ্যান এবং মিউরান সুকুমারানকে কড়া নিরাপত্তা মধ্যে বালির কেরোবোকান কারাগার থেকে নুসাকামবাঙ্গান দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে। সাধারণত মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দিদের সাজা কার্যকরের জন্য নিয়ে যাওয়া হয় এই দ্বীপে।

ঠিক কখন ওই দু’জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে, তা এখনো জানা যায়নি। তবে অল্প কিছুদিনের মধ্যেই ফায়ারিং স্কোয়াডে চ্যান ও সুকুমারানসহ আরও ১১ বিদেশির মৃত্যুদণ্ড কার্যকর হবে বলে এর আগে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

এছাড়া সাজা কার্যকরের ৭২ ঘণ্টা আগে কর্তৃপক্ষের পক্ষে এ ব্যাপারে একটি ঘোষণা আসবে বলেও জানা যায়।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫

** দুই অস্ট্রেলীয়’র মৃত্যুদণ্ড কার্যকর করছে ইন্দোনেশিয়া
** আরো পড়ুন: চোরাচালানীর মৃত্যুদণ্ড ঠেকাতে জোট অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রীরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।