ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আইএস মোকাবেলায় অস্ত্র-সেনা চেয়েছে লিবিয়ার পশ্চিমা সমর্থিত সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
আইএস মোকাবেলায় অস্ত্র-সেনা চেয়েছে লিবিয়ার পশ্চিমা সমর্থিত সরকার ছবি : সংগৃহীত

ঢাকা : ইসলামিক স্টেটকে (আইএস) প্রতিহত করতে জাতিসংঘের কাছে সেনা, অস্ত্র, ট্যাংক এবং যুদ্ধবিমান চেয়েছে লিবিয়ার তবরুক ভিত্তিক পশ্চিমা সমর্থিত সরকার।

 

বুধবার (৪ মার্চ) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে এক লিখিত আবেদনে তবরুক ভিত্তিক এই সরকার ইউক্রেন, সার্বিয়া এবং চেক রিপাবলিক থেকে ১৫০টি ট্যাংক, দুই ডজন যুদ্ধবিমান, ৭টি হেলিকপ্টার, দশ হাজার এসল্ট রাইফেল ও গ্রেনেড লঞ্চার এবং দশ লাখ রাউন্ড গুলি আমদানির অনুমতি চেয়েছে।

 

চিঠিতে কারণ হিসেবে জনানো হয়, ইসলামিক স্টেটসহ অন্যান্য জঙ্গিবাহিনী দমনে এবং সীমান্ত সুরক্ষায় অস্ত্র ও সেনা প্রয়োজন।

 

যদি নিরপাত্তা পরিষদের স্থায়ী এবং অস্থায়ী কোনো সদস্যই এই আবেদনের বিপরীতে মত না দেয়, তাহলে আগামী সোমবার (৯ মার্চ) তা অনুমোগন পাবে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়।

 

২০১১ সালে সাবেক সেনাশাসক কর্নেল মুয়াম্মার গাদ্দাফির পতনের পর গত চার বছর ধরেই ক্ষমতা দখলের লড়াইয়ে রয়েছে লিবিয়ার দুই সরকার। এক পক্ষে রয়েছে তবরুক ভিত্তিক পশ্চিমা স্বীকৃত সরকার আর বিপরীতে রয়েছে স্থানীয় মিলিশিয়া এবং কয়েকটি ইসলামি সংগঠনের সমন্বয়ে গঠিত সংগঠন ‘লিবিয়া ডন’। তবে দেশটির রাজধানী ত্রিপলি দখলে রয়েছে লিবিয়া ডনের।  

 

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।