ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

চিনির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলো ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
চিনির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলো ডব্লিউএইচও ছবি : সংগৃহীত

ঢাকা : মানুষের মোটা হয়ে যাওয়া ঠেকাতে চিনির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 

বুধবার (৪ মার্চ) জাতিসংঘের এই সংস্থাটি জানায়, স্থূলতার প্রবণতা কমাতে মানুষের প্রতিদিনের খাদ্যাভ্যাসে যে পরিমাণ চিনি থাকে, তা অর্ধেকে নামিয়ে আনতে হবে।

 

এর আগে দৈনিক খাদ্যাভ্যাসে ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্ধারণ করে দিয়েছিলো, প্রতিদিন এমন পরিমাণ চিনি কিংবা চিনিসমৃদ্ধ খাবার খেতে হবে, যা দিয়ে দৈনিক শক্তি চাহিদার ১০ শতাংশের বেশি যেন পূরণ না হয়। এবার তা ৫ শতাংশে নামিয়ে আনল সংস্থাটি।

 

বর্তমান বেধে দেওয়া পরিমাণ অনুযায়ী মানুষকে এমন পরিমাণ চিনি কিংবা চিনিসমৃদ্ধ খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে, যা দেহে ২৫ গ্রাম অথবা ছয় চা চামচের বেশি চিনি সরবরাহ করবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন নিয়ম মানতে হলে মানুষকে এখন স্থূলতা রূখতে চিনি, ফ্রুক্টোজ কিংবা গ্লুকোজ সমৃদ্ধ খাবার এবং পানীয় এড়িয়ে চলতে হবে।

 

তবে এই নিষেধাজ্ঞার আওতার বাইরে রাখা হয়েছে শাকসব্জি, ফলমূল এবং দুধ। সংস্থাটির মতে, এখন পর্যন্ত এসব খাবারের কোনো ক্ষতিকারক দিক ধরা পড়েনি।

 

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।