ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার ‘বন্দি বিনিময়’ প্রস্তাবও প্রত্যাখ্যান ইন্দোনেশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
অস্ট্রেলিয়ার ‘বন্দি বিনিময়’ প্রস্তাবও প্রত্যাখ্যান ইন্দোনেশিয়ার

ঢাকা: মাদক চোরাচালানের দায়ে দুই অস্ট্রেলীয় নাগরিকের মৃত্যুদণ্ড ঠেকাতে অস্ট্রেলিয়ার সরকারের বন্দি বিনিময় প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে ইন্দোনেশীয় সরকার।

বৃহস্পাতবার (৫ মার্চ) অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবটের এক যৌথ সংবাদ সম্মেলনে বন্দি বিনিময় প্রস্তাবের ঘোষণা দেওয়ার ১১ ঘণ্টার মাথায় তা প্রত্যাখ্যানের ঘোষণা আসে ইন্দোনেশিয়ার পক্ষ থেকে।



সংবাদ সম্মেলনে টনি অ্যাবট জানান, অস্ট্রেলিয়ায় বন্দি তিন ইন্দোনেশীয় আসামির বিনিময়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত অ্যান্ড্রু চ্যান এবং মিউরান সুকুমারানকে ফেরত পাঠানোর প্রস্তাব করা হয়ছে।

‘বালি নাইন’ নামের কুখ্যাত সংগঠনের ওই দুই মাদক চোরাকারবারিকে বাঁচাতে ইন্দোনেশীয় সরকারকে অস্ট্রেলিয়ার দফায় দফায় অনুরোধ দুই দেশের মাঝে কূটনৈতিক উত্তেজনা বাড়িয়ে তুলেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়।

বুধবার (৪ মার্চ) সকালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি অ্যান্ড্রু চ্যান এবং মিউরান সুকুমারানকে কড়া নিরাপত্তা মধ্যে বালির কেরোবোকান কারাগার থেকে নুসাকামবাঙ্গান দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে। সাধারণত মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দিদের সাজা কার্যকরের জন্য নিয়ে যাওয়া হয় এই দ্বীপে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫

** দুই নাগরিককে বাঁচাতে বন্দি বিনিময় প্রস্তাব অস্ট্রেলিয়ার
** দুই অস্ট্রেলীয়’র মৃত্যুদণ্ড কার্যকর করছে ইন্দোনেশিয়া
** আরো পড়ুন: চোরাচালানীর মৃত্যুদণ্ড ঠেকাতে জোট অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রীরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।