ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

টুইটারে সক্রিয় প্রায় ৪৬ হাজার আইএস অ্যাকাউন্ট!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, মার্চ ৬, ২০১৫
টুইটারে সক্রিয় প্রায় ৪৬ হাজার আইএস অ্যাকাউন্ট! ছবি: সংগৃহীত

ঢাকা: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়ার (আইএসআইএস/আইএস) পক্ষে টুইটারে বিশ্বজুড়ে প্রায় ৪৬ হাজার অ্যাকাউন্ট সক্রিয় রয়েছে।

ব্রুকিংস ইনস্টিটিউশনের জেএম বার্গার ও প্রযুক্তিবিদ জনাথন মর্গান নামে দুই মার্কিনির ‘দ্য আইএসআইএস টুইটার কেনসাস’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।



প্রতিবেদনে দাবি করা হয়, ইসলামিক স্টেটের পক্ষে কমপক্ষে ৪৬ হাজার টুইটার অ্যাকাউন্ট সক্রিয় রয়েছে। এই অ্যাকাউন্টগুলো ২০১৪ সালের শেষ তিন মাসে শনাক্ত করা হয়েছে বলে জানান জেএম বার্গার।

প্রতিবেদনে বলা হয়, এই অ্যাকাউন্টগুলোর তিন ভাগের একভাগ আরবিতে আর প্রতি পাঁচটির একটি ইংরেজিতে টুইট করা হয়।

ইসলামিক স্টেট সামজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে টুইটারে বার্তাসহ বিভিন্ন ছবি এবং ভিডিও পোস্ট আসছে বেশ আগে থেকেই।

জেএম বার্গার জানান, এই টুইটার অ্যাকাউন্টগুলোর ফলোয়ার গড়ে এক হাজার। বেশির ভাগ অ্যাকাউন্টই ২০১৪ সালে খোলা হয়েছে। তবে গত বছরের ডিসেম্বরে টুইটার প্রায় এক হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিলে অধিকাংশ অ্যাকাউন্টই নিষ্ক্রিয় হয়ে যেতে শুরু করে।

বার্গার আরো জানান, যদিও আমরা বলছি, ৪৬ হাজার টুইটার অ্যাকাউন্ট সক্রিয়, তবে এ সংখ্যা ৯০ হাজার ছাড়িয়ে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।