ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

তাজিকিস্তানের বিরোধীদলীয় নেতাকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, মার্চ ৬, ২০১৫
তাজিকিস্তানের বিরোধীদলীয় নেতাকে গুলি করে হত্যা উমারালি কুব্বাতব

ঢাকা: তুরস্কের ইস্তাম্বুলে নির্বাসিত তাজিকিস্তানের বিরোধীদলীয় নেতা উমারালি কুব্বাতবকে গুলি করে হত্যা করেছে অজ্ঞাত এক বন্দুকধারী।

বৃহস্পতিবার (৫ মার্চ) স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে ইস্তাম্বুলের ফাতিহ জেলার একটি বাড়িতে রাতের খাবার খাওয়ার সময় তার ওপর এ হামলা চালানো হয়।

তবে, কুব্বাতবের মাথায় একটি গুলি করেই পালিয়ে যায় ওই বন্দুকধারী।

শুক্রবার (৬ মার্চ) স্থানীয় সংবাদমাধ্যম জানায়, তাজিকিস্তানের ‘গ্রুপ ২৪’ দলের প্রধান ৪৭ বছর বয়সী কুব্বাতব দীর্ঘ সময় ধরে তুরস্কে নির্বাসিত জীবন যাপন করছিলেন। বন্দুকধারীর গুলিতে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।

এ ব্যাপারে ইস্তাম্বুল পুলিশ কোনো মন্তব্য করেনি। তবে, তুরস্ক পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিট ও হত্যাকাণ্ড স্কোয়াড এই ঘটনার সর্বাত্মক তদন্তে নেমেছে।

১৯৯৪ সাল থেকে ক্ষমতা আকড়ে থাকা তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রাখোমনের কড়া সমালোচক বলে দেশে ব্যাপক আলোচিত ছিলেন কুব্বাতব।

কুব্বাতবের দল ‘গ্রুপ ২৪’কে গত অক্টোবরে ‘উগ্রপন্থি সংগঠন’ ঘোষণা দিয়ে নিষিদ্ধ ঘোষণা করে তাজিক একটি আদালত। তারও ‍আগ থেকে বিভিন্ন মামলায় এই আলোচিত রাজনীতিককে ‘ওয়ান্টেড’ আসামি হিসেবে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে তাজিক আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

তুরস্কে রাজনৈতিক আশ্রয় নেওয়ার আগে কুব্বাতব রাশিয়া ও সংযুক্ত আরব আমিরাতেও বসবাস করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।