ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

হন্ডুরাসের জঙ্গলে প্রাচীন নগরীর সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৫ ঘণ্টা, মার্চ ৭, ২০১৫
হন্ডুরাসের জঙ্গলে প্রাচীন নগরীর সন্ধান ছবি : সংগৃহীত

ঢাকা: হন্ডুরাসের জঙ্গলে সন্ধান মিলেছে হারিয়ে যাওয়া এক প্রাচীন নগরীর। সেই সঙ্গে এই অঞ্চলে অজানা কোনো সভ্যতার অস্তিত্ব রয়েছে বলেও ধারণা করছেন প্রত্নতাত্ত্বিক গবেষকরা।



ন্যাশনাল জিওগ্রাফির প্রতিবেদনের বরাত দিয়ে হন্ডুরাসের মসকুইশিয়া অঞ্চলে পাওয়া প্রত্নতত্ত্ববিদদের এ সাফল্যের কথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মানুষ নির্মিত স্থাপনার সূত্র ধরে অনুসন্ধান চালানোর সময় এই অঞ্চলে শহরটির সন্ধান মেলে বলে ওই প্রতিবেদনে জানানো হয়।

ন্যাশনাল জিওগ্রাফি জানায়, অনুসন্ধানের প্রাথমিক পর্যায়ে মার্কিন এবং হন্ডুরাসের গবেষক এবং ডকুমেন্টারি নির্মাতাদের একটি দল ওই জঙ্গলে অনুসন্ধান চালান। জঙ্গলে অবস্থানের পুরোটা সময় তাদের নিরাপত্তায় ছিল হন্ডুরাসের বিশেষ বাহিনী।

গবেষক দলের সদস্য ডগলাস প্রেসটন জানান, চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সেখানে অনুসন্ধান চালান তারা।

‘পর্যবেক্ষণে মনে হয়েছে, শহরটি মায়া সভ্যতার কাছাকাছি কোনো সময় বর্তমান ছিল। তবে এ সম্পর্কে এর আগে কারো কোনো কিছু জানা ছিল না,’—যোগ করেন এই তিনি।

সংবাদমাধমের খবরে বলা হয়, প্রত্নতত্ত্ববিদরা সেখানে ‘সাদা শহর’ কিংবা ‘বানর ঈশ্বরের শহর’ নামে কোনো একটা শহর খুঁজে পেতে কাজ করছিলেন। কিন্তু যেটি পাওয়া গেছে, তা ওই শহরগুলোর কোনোটিই নয়।

বাংলাদেশ সময়: ০১৪৬ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।