ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘নির্ভয়া ধর্ষণ’

ইউটিউব থেকে সরানো হলো ইন্ডিয়া’জ ডটার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, মার্চ ৭, ২০১৫
ইউটিউব থেকে সরানো হলো ইন্ডিয়া’জ ডটার ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের নির্ভয়া ধর্ষণকাণ্ডের ওপর নির্মিত তথ্যচিত্র (ডকুমেন্টারি) ‘ইন্ডিয়া’জ ডটার’ আপলোডের একদিনের মধ্যেই ইউটিউব থেকে সরিয়ে নেয়া হয়েছে।

গত বৃহস্পতিবার (০৫ মার্চ) দ্য ফেয়ারলেস ইন্ডিয়ান নামের একটি অ্যাকাউন্ট থেকে ডকুমেন্টারিটি আপলোড করা হয়।



৪ মার্চ ব্রিটেনের বিবিসি ফোর চ্যানেলে প্রচারের পর বৃহস্পতিবার (০৫ মার্চ) রাতে এটি চলে আসে ইউটিউবে। তবে প্রামাণ্যচিত্রটি প্রচার না করার ব্যাপারে নয়াদিল্লির অনুরোধের প্রেক্ষিতে তা সরিয়ে নেয় ইউটিউব কর্তৃপক্ষ।

ওই প্রামাণ্য চিত্রে নারীদের প্রতি অসম্মানজনক নানা অশোভন মন্তব্য করে নির্ভয়া ধর্ষণের ঘটনায় মৃত্যুদণ্ড প্রাপ্ত চার আসামির অন্যতম মুকেশ সিং।

এদিকে ওই ডকুমেন্টারিতে নারীবিরোধী মন্তব্যের কারণে আসামি পক্ষের দুই আইনজীবী এমএল শর্মা এবং এপি সিংহকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে ভারতীয় বার কাউন্সিল (বিসিআই)। শুক্রবার (০৬ মার্চ) রাতে তাদেরকে এই নোটিশ পাঠানো হয় বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

ভারতীয় বার কাউন্সিলের সভাপতি মানান কুমার মিশ্র সাংবাদিকদের বলেন,  ‘ইন্ডিয়া’জ ডটার’ ডকুমেন্টারিতে তাদের অন্যায় মন্তব্যের কারণে এই নোটিশ পাঠানো হয়েছে।

ওই দুই আইনজীবীর মধ্যে অপেশাদারি আচরণ খুঁজে পাওয়ার প্রেক্ষিতে শুক্রবার (০৬ মার্চ) মধ্যরাতে বার কাউন্সিলের নির্বাহী কমিটির বৈঠক শেষে এ কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয় বলে জানায় টাইমস অব ইন্ডিয়া।

যদি বার কাউন্সিল ওই দুই আইনজীবীর দর্শানো কারণে সন্তুষ্ট না হয়, তাহলে তাদের লাইসেন্সও বাতিল হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ভারতের রাজধানী দিল্লিতে একটি চলন্ত বাসে ধর্ষণ করে নির্মমভাবে হত্যা করা হয় ২৩ বছর বয়সী প্যারামেডিকেল ছাত্রী জ্যোতি সিংকে। ‘নির্ভয়া ধর্ষণ কাণ্ড’ নামে তখন বিশ্বমিডিয়ায় ব্যাপক আলোচিত হয় বিষয়টি।

এ ঘটনায় দোষী সাব্যস্ত মুকেশ সহ চারজনকে মৃত্যুদণ্ড দেন আদালত। মুকেশ সিং বর্তমানে দিল্লির অদূরে তিহার কারাগারে বন্দি।

সম্প্রতি, ইসরায়েলি বংশোদ্ভূত ব্রিটিশ চলচ্চিত্র পরিচালক লেসলী উডউইন কারাগারে বন্দি মুকেশ সিংয়ের সাক্ষাৎকার নেন। ওই সাক্ষাৎকারে মুকেশ এ ধরনের ঘৃণ্য কাজে জড়িত থাকার ব্যাপারে কোনো অনুশোচনা না দেখিয়ে উল্টো ধর্ষিতাকেই দোষারোপ করেন। তিনি বলেন, মেয়েটি তার সঙ্গে ধস্তাধস্তি না করলে তাকে হত্যা করা হতো না। এ ছাড়া মেয়েরা রাতে বাড়ির বাইরে আসার ফলেই তারা ধর্ষিত হয় বলেও উল্লেখ করে মুকেশ।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আগামী ৮ মার্চ যুক্তরাষ্ট্রসহ সাতটি দেশে এই প্রামাণ্যচিত্রটি প্রচার করার কথা রয়েছে। পাশাপাশি ভারতীয় চ্যানেল এনডিটিভিতেও প্রচার হওয়ার কথা ছিলো প্রামাণ্যচিত্রটির।

তবে প্রামাণ্যচিত্রটি প্রচার না করতে এর নির্মাতা এবং সংশ্লিষ্ট গণমাধ্যমগুলোর প্রতি অনুরোধ জানায় ভারত সরকার।

কিন্তু নির্মাতা প্রচারে অনড় থাকায় আদালতের শরণাপন্ন হয় ভারত সরকার। এরপরই আদালত ‘নির্ভয়া, ইন্ডিয়া’জ ডটার’ প্রচার ও প্রকাশে নিষেধাজ্ঞা জারি করে।

** ইন্ডিয়া’জ ডটার এখন ইউটিউবে

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।