ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

এবার নিজেদের সোস্যাল সাইট খোলার চেষ্টা আইএস’র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, মার্চ ১০, ২০১৫
এবার নিজেদের সোস্যাল সাইট খোলার চেষ্টা আইএস’র ছবি: সংগৃহীত

ঢাকা: ইন্টারনেটে মূলধারার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং টুইটার থেকে নিষিদ্ধ হওয়ার পর ইসলামিক স্টেটের (আইএস) অনুসরীরা এবার নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যম ‘খেলাফত বুক’ খোলার চেষ্টা করেছে।

তবে ফাইভএলাফাবুক ডটকম নামের ওই ওয়েবসাইটটি চালুর একদিনের মাথায় গতকাল সোমবার (০৯ মার্চ) তা বন্ধ হয়ে যায়।

এছাড়া এই ওয়েবসাইটের টুইটার অ্যাকাউন্টটিও স্থগিত হয়ে গেছে।

কর্মী নিয়োগ থেকে শুরু করে নিজেদের ভিডিও, মেসেজ অনলাইনে ছড়িয়ে দিতে আইএস বেশ আগে থেকেই ফেসবুক এবং টুইটারকে ব্যবহার করে আসছিল।

ব্রুকিংস ইনস্টিটিউশনের জেএম বার্গার ও প্রযুক্তিবিদ জনাথন মর্গান নামে দুই মার্কিনির ‘দ্য আইএসআইএস টুইটার কেনসাস’ শীর্ষক এক সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, আইএস’র পক্ষে অন্তত ৪৬ হাজার অ্যাকাউন্ট টুইটারে সক্রিয়।

তবে গত বছরের ডিসেম্বরে টুইটার প্রায় এক হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিলে অধিকাংশ আইএস সমর্থিত অ্যাকাউন্টই নিষ্ক্রিয় হয়ে যেতে শুরু করে।

তবে রোববার (০৮ মার্চ) খোলা আইএস’র ওই ওয়েবসাইটটির মালিক কে কিংবা এই ওয়েবসাইট চালুর পর কত সংখ্যক সদস্য তাদের প্রতি আনুগত্য প্রকাশ করেছে, সে বিষয়ে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।

বর্তমানে এই সাইটটিতে সার্চ করলে একটা বার্তাসহ পেইজটি খুলছে, যেখানে সদস্যদের বিস্তারিত তথ্য সুরক্ষা এবং তাদের নিরাপত্তার জন্য অ্যাকাউন্টটি স্থগিত করা হয়েছে বলে জানানো হয়েছে।

ফাইভএলাফাবুক ডটকম ইসলামিক স্টেটের অর্থায়নে নির্মিত কোনো ওয়েবসাইট নয় উল্লেখ করে বার্তায় আরো লেখা হয়, এটি একটি স্বাধীন সাইট। বিশ্ববাসী মনে করে আমরা শুধু বন্দুক চালাই আর গুহায় বাস করি। এই ভুল ধারণা ভেঙ্গে দিতেই আমরা এই সাইট চালু করেছি।

এদিকে ফাইভএলাফাবুক ডটকম নিয়ে শুরু থেকেই বেশ দ্বিধার মাঝে আছে ইসলামিক স্টেটের সদস্যরা। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়, বিভিন্ন ওয়েব ফোরামে তারা এর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলে। কারণ ইসলামিক স্টেট সরাসরি কোনো ওয়েবসাইট পরিচালনা করলেও সার্ভারগুলো সরকারই নিয়ন্ত্রণ করে। এটা ইসলামিক স্টেটের শত্রুদের কোনো গোয়েন্দা তৎপরতা হতে পারে বলেও কোনো কোনো আইএস সদস্য এ সময় সন্দেহ প্রকাশ করে।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, মার্চ ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।