ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাকে অস্ট্রেলীয় কিশোরের আত্মঘাতী বোমা হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫
ইরাকে অস্ট্রেলীয় কিশোরের আত্মঘাতী বোমা হামলা

ঢাকা: ইসলামিক স্টেটের (আইএস) হয়ে লড়াই করতে ইরাকে পাড়ি জমানো এক অস্ট্রেলীয় কিশোর নিহত হয়েছে।

‌আনবার প্রদেশের রামাদিতে আত্মঘাতী গাড়ি বোমাহামলা চালানোর সময় জ্যাক বিলার্দি (১৮) নামের ওই কিশোর নিহত হয়েছে বলে বৃহস্পতিবার (১২ মার্চ) আইএস’র পক্ষ থেকে দাবি করা হয়।

জঙ্গি সংগঠনটি এদিন একটি টুইটার অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করে, যাতে দেখা যায় বিলার্দি একটা সাদা গাড়িতে বসে আছে। ছবিতে তার মুসলিম নাম উল্লেখ করা হয় আবু আব্দুল্লাহ আল অস্ট্রালি। সেই সাথে ছবির ক্যাপশনে লেখা হয়, আল্লাহ তাকে গ্রহণ করুন।

ধারণা করা হচ্ছে, গত বছরের আগস্টে অস্ট্রেলিয়া থেকে তুরস্কের রাজধানী ইস্তাম্বুল হয়ে ইরাকে পাড়ি জমায় বিলার্দি।
অস্ট্রেলিয়ান সংবাদসংস্থা এবিসি জানিয়েছে, অস্ট্রেলিয়ায় তার বাসা থেকে বেশ কিছু বিস্ফোরক পদার্থ উদ্ধার করা হয়েছে।

এদিকে এই ঘটনার সত্যতা যাচাই করছে অস্ট্রেলীয় সরকার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ জানিয়েছেন, কয়েক মাস আগে সে মধ্যপ্রাচ্য ভ্রমণে যায় বলে শুনেছি।

গত বছর অক্টোবরে বিলার্দির পাসপোর্ট বাতিল করা হয় জানিয়ে বিশপ বলেন, এই ঘটনা যদি সত্যি হয়ে থাকে, তাহলে তা আমাদের জন্য ভয়ানক খবর। আইএস’র কারণে এই নিয়ে দ্বিতীয়বার এমন মর্মান্তিক এবং নৃশংস কিশোর হত্যার ঘটনা ঘটল। এটা শুধু ইরাক এবং সিরিয়ার জন্য হুমকি নয়, পুরো বিশ্বের জন্যই হুমকি।

টুইটারে আইএস’র যে অ্যাকাউন্ট থেকে বিলার্দির মৃত্যুর খবরটি ছবিসহ পোস্ট করা হয়, সেখানে আরো জানানো হয়, রামাদিতে আত্মঘাতী বোমাহামলায় ওই অস্ট্রেলীয় কিশোর ছাড়াও উজবেকিস্তান, রাশিয়া, সিরিয়া, মিশর, বেলজিয়াম এবং মরক্কো থেকে আগত বিদেশি যোদ্ধারা অংশ নিয়েছে।

অস্ট্রেলীয় সরকার জানিয়েছে, দেশটির অন্তত ৯০ জন নাগরিক আইএস’র হয়ে ইরাক অথবা সিরিয়া পাড়ি জমিয়েছে। এদের মধ্যে ২০ জন লড়াইয়ে নিহতও হয়েছে।

জাতীয় নিরাপত্তার প্রশ্নে অন্তত ১শ’ নাগরিকের পাসপোর্ট বাতিল করেছে অস্ট্রেলীয় সরকার।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।