ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

প্রশান্ত মহাসাগরে নতুন দ্বীপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫
প্রশান্ত মহাসাগরে নতুন দ্বীপ

ঢাকা: টোঙ্গায় সাগরতলে আগ্নেয়গিরি অগ্নুৎপাতের ফলে প্রশান্ত মহাসাগরের দক্ষিণাঞ্চলে জেগে উঠেছে নতুন এক দ্বীপ।

টোঙ্গার রাজধানী নুকুআলোফা থেকে মাত্র ৪৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে দ্বীপটির অবস্থান।

কৃত্রিম উপগ্রহ থেকে তোলা ছবি পর্যালোচনা করে বিশেষজ্ঞরা এমনটাই জানিয়েছেন।

গত ডিসেম্বরে সাগরতলে হুঙ্গা টোঙ্গা আগ্নেয়গিরি ফুঁসে ওঠে। তার অগ্নুৎপাতের কারণেই ৫শ’ মিটার লম্বা ও আড়াইশ’ মিটার উঁচু এ দ্বীপটি জেগে উঠেছে বলে দাবি করেন বিজ্ঞানীরা। তবে নতুন এই দ্বীপটি অত্যন্ত অস্থিতিশীল এবং পর্যটনের জন্য ঝুঁকিপূর্ণ বলেই মনে করছেন তারা।

কৃত্রিম উপগ্রহ থেকে তোলা ছবি এবং ভিডিও পর্যালোচনা করে বিজ্ঞানীরা আরো জানিয়েছেন, পাঁচ বছর পর দ্বিতীয়বারের মতো গত ডিসেম্বরে অগ্নুৎপাত শুরু হয় হুঙ্গা টোঙ্গা আগ্নেয়গিরিটিতে। এর কয়েকদিন পরই সাগরে নুড়ি-পাথর এবং পলি জমতে দেখা যায়।

টোঙ্গা পলিনেশিয়ান অঞ্চলে অবস্থিত স্বাধীন একটি দেশ, যা ১৭৬টি দ্বীপ নিয়ে গঠিত। প্রশান্ত মহাসাগরের দক্ষিণাঞ্চলে প্রায় ৭ লাখ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা দ্বীপগুলোর মোট আয়তন ৭৫০ বর্গ কিলোমিটার।

টোঙ্গার উত্তর-পশ্চিমে ফিজি এবং ফ্রান্সের দ্বীপ ওয়েলিস ও ফটানা, উত্তর-পূর্বে সামোয়া, পূর্বে নিউ, দক্ষিণ-পশ্চিমে নিউজিল্যান্ডের কার্মাডেক এবং ফ্রান্সের ক্যালেডোনিয়া এবং পশ্চিমে ভানুয়াটু অবস্থিত।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।