ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইরান ইস্যুতে চ্যালেঞ্জের মুখে ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৫
ইরান ইস্যুতে চ্যালেঞ্জের মুখে ওবামা ছবি: সংগৃহীত

ঢাকা: ইরানের সঙ্গে সম্পাদিত হতে চলা পরমাণু চুক্তি ইস্যুতে মার্কিন কংগ্রেসে চ্যালেঞ্জের মুখে পড়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে হোয়াইট হাউজকে প্রতিহত করতে আইন প্রণয়নের বিষয়ে আলোচনা করতে একটি সিনেট কমিটিও গঠন করতে চলেছে দেশটির কংগ্রেস।



এদিকে, নতুন এই আইনে ভেটো দেওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু যদি বিলটির পক্ষে দুই-তৃতীয়াংশ ভোট পড়ে যায়, তাহলে ওবামার সিদ্ধান্ত অগ্রাহ্য করার ক্ষমতা পাবে কংগ্রেস।

তবে বিলটি পাস করতে কংগ্রেসে রিপাবলিকান সিনেটরদের নিজেদের ভোটের পাশাপাশি ডেমোক্রেটদের কাছ থেকেও অন্তত ১৩টি ভোট টানতে হবে। সেই সঙ্গে হাউজ অব রিপ্রেজেন্টেটিভ থেকেও কমপক্ষে ৪০টি ভোট পেতে হবে।

এর আগে চুক্তির বিরোধিতা করে ইরানি নেতাদের খোলা চিঠি দেন মার্কিন কংগ্রেসের ৪৭ রিপাবলিকান সিনেটর। ওই চিঠিতে তারা এই চুক্তিকে ‘মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতাবলে চুক্তি’ উল্লেখ করেন। সেই সঙ্গে ২০১৬ সালের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচিত হলে চুক্তি বাতিল করে দেওয়ারও হুমকি দেন।

৩০ জুনের মধ্যে ইরানের সঙ্গে স্বাক্ষরিত হতে চলা এ চুক্তিতে আগামী পনের বছরের জন্য ইরান ইউরেনিয়ামের মজুদ তিন দশমিক ৬৭ শতাংশের বেশি করতে পারবে না বলে বাধ্যবাধকতা থাকবে। সেইসঙ্গে দেশটিকে তার শক্তি উৎপাদন কেন্দ্র নতুন করে সাজাতে হবে, যাতে প্লুটোনিয়াম ব্যবহারে কোনো অস্ত্র তৈরি করা না যায়। এছাড়া, ইউরেনিয়াম পরিশোধন ও পারমাণবিক বোমা তৈরিতে ব্যবহৃত সেন্ট্রিফিউজের সংখ্যাও দুই-তৃতীয়াংশ কমিয়ে ফেলতে হবে। এর বিনিময়ে ইরানের ওপর থেকে অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।