ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেন অভিযানে সৌদি আরবের পাশে সেনেগাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, মে ৫, ২০১৫
ইয়েমেন অভিযানে সৌদি আরবের পাশে সেনেগাল ছবি: সংগৃহীত

ঢাকা: ইয়েমেনে শিয়াপন্থি হুথি বিদ্রোহী ও তাদের সহযোগীদের দমনে সৌদি আরবের পাশে দাঁড়িয়েছে সেনেগাল। সহায়তা দিতে সেখানে দুই হাজার একশ’ সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি।



দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যানকেউর দিয়ায়ের বরাত দিয়ে মঙ্গলবার (০৫ মে) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ম্যানকেউর জানান, ইয়েমেনে সৌদি সীমান্তে নিরাপত্তা জোরদারের লক্ষে রাজপরিবারের অনুরোধে সহায়তা দিতে রাজি হয়েছে তার দেশ।

এদিকে, ইয়েমেনে মানবিক সহায়তার বিষয়টি সহজ করার লক্ষে একটি অস্থায়ী ‘যুদ্ধবিরতি’র চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর।

ইয়েমেনের আন্তর্জাতিক স্বীকৃত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদিকে রাজধানী সানা থেকে বিতাড়িত করার পরপরই গত ২৬ মার্চ দেশটিতে অভিযান শুরু করে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর যৌথবাহিনী। সেসময় এই অভিযানের নাম দেওয়া হয় ‘অপারেশন ডিসিসিভ স্টর্ম’। প্রায় একমাস বিমান হামলা পরিচালনার পর এর সমাপ্তি ঘোষণা করা হয় গত ২১ এপ্রিল। একইদিন স্থানীয় সময় রাত ১০টায় সন্ত্রাস দমনে নতুন অভিযান ‘অপারেশন রিনিউয়াল অব হোপ’ শুরুর ঘোষনা দেয় বাহিনী।

এদিকে, গত ছয় সপ্তাহে ইয়েমেনে প্রায় দেড় হাজার মানুষ নিহত ও তিন লাখের বেশি মানুষ প্রাণভয়ে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, মে ০৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।