ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘আল-শাবাব’ শব্দ ব্যবহারে সোমালীয় সরকারের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, মে ৫, ২০১৫
‘আল-শাবাব’ শব্দ ব্যবহারে সোমালীয় সরকারের নিষেধাজ্ঞা ছবি: সংগৃহীত

ঢাকা: সংবাদমাধ্যমে ‘আল-শাবাব’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে সোমালিয়ার সরকার। এর পরিবর্তে জঙ্গি সংগঠনটিকে ‘গণহত্যাকারী সংগঠন’ বলে সম্বোধন করার আদেশ দেওয়া হয়েছে।



দেশটির গোয়েন্দা প্রধান আব্দি রহমান মাহমুদ তুরিয়ারের বরাত দিয়ে মঙ্গলবার (০৫ মে) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তুরিয়ারে বলেন, আল-কায়েদা সংশ্লিষ্ট এই জঙ্গি সংগঠনটি সোমালিয়ায় গণহত্যা চালিয়েছে। কাজেই তাদেরকে ‘গণহত্যাকারী সংগঠন’ নামেই ডাকা উচিত।

তিনি বলেন, ‘আল-শাবাব’ অর্থ যুবা। এটি একটি ভালো নাম। এতো ভালো একটা নাম আমরা কলঙ্কিত হতে দিতে পারি না।

তুরিয়ারে বলেন, আপনারা সবাই জানেন তারা কি করে। তারা সোমালিয়ায় গণহত্যা ছাড়া আর কিছুই করেনি।

সরকারের সিদ্ধান্তের সমালোচনা করে সোমালিয়ায় স্বাধীন সংবাদমাধ্যম এসোসিয়েশিনের (এসআইএমএইচএ) সভাপতি হাসান আলি গিসি বলেছেন, এই দেশ সাংবাদিকদের জন্য অত্যন্ত বিপজ্জনক একটা জায়গা। সরকারের সিদ্ধান্ত আমাদেরকে আরও বিপদের দিকে ঠেলে দিল।

তিনি বলেন, আমাদের নিরপেক্ষ থাকা উচিত। স্বাধীন সাংবাদিক হয়ে আমরা রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের মতো আচরণ করতে পারি না। এমনকি আন্তর্জাতিক সংবাদমাধ্যমও সংগঠনটিকে ‘আল-শাবাব’ নামে সম্বোধন করে। সরকার যদি সিদ্ধান্ত পরিবর্তন না করে, তাহলে অনেক সাংবাদিকই কাজ করা বন্ধ করে দেবে।

এদিকে, সরকারের দেওয়া নামে যদি সংবাদমাধ্যম সম্বোধন করা শুরু করে তাহলে তা সহ্য করা হবে না বলে মন্তব্য করেছে আল-শাবাব।

সংগঠনটির এক মুখপাত্র বলেছেন, নাম নিষিদ্ধকরণের বিষয়টি আমরা ধর্মত্যাগী সরকারের দূর্বলতা হিসেবে দেখছি। আমাদেরকে অপমান করার অধিকার কারোর নেই। যদি কেউ সরকারের দেওয়া নামে আমাদেরকে ডাকে, তাহলে উপযুক্ত জবাব দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, মে ০৫, ২০১৫/ আপডেট: ১৫৫০ ঘণ্টা
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।