ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মঙ্গোলিয়া যাচ্ছেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, মে ৫, ২০১৫
মঙ্গোলিয়া যাচ্ছেন মোদি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ঢাকা: প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে রাষ্ট্রীয় সফরে মঙ্গোলিয়া যাচ্ছেন নরেন্দ্র মোদি।

তিন দেশ সফরে আগামী ১৪ মে তিনি ভারত ত্যাগ করবেন বলে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ছয়দিনের এ রাষ্ট্রীয় সফর শেষ হবে আগামী ১৯ মে।

এই সফরে নরেন্দ্র মোদি মঙ্গোলিয়া ছাড়াও চীন ও দক্ষিণ কোরিয়া সফর করবেন বলেও জানা গেছে। এর মধ্যে তিনি চীনে অবস্থান করবেন তিনদিন।

গত বছর সেপ্টেম্বরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভারত সফরের সময় দুই দেশে বিনিয়োগসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়। পারস্পরিক সহযোগীতা জোরদার ও ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নের লক্ষেই চীনা প্রেসিডেন্টের আমন্ত্রণে নরেন্দ্র মোদি চীন সফরে যাচ্ছেন বলে জানা গেছে।

সফর উপলক্ষে সোমবার (০৪ মে) টুইটারের চীনা ভার্সন ওয়েইবোতে বিবৃতি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এ বিবৃতি বেশ কয়েকজন চীনা ব্যবহারকারীকে আকৃষ্টও করেছে বলে জানা গেছে।

চীন এবং ভারত একে অপরের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশিদার। দ্বিপাক্ষিক এ বাণিজ্যের পরিমাণ সাত হাজার কোটি ডলারের কাছাকাছি।

এদিকে, তিনদিনের চীন সফর শেষে মঙ্গোলিয়া ও দক্ষিণ কোরিয়া সফর করবেন নরেন্দ্র মোদি। তিনিই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি পূর্ব-মধ্য এশিয়ার দেশ মঙ্গোলিয়া সফর করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, মে ০৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।