ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে আবারও নৌকাডুবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, মে ৬, ২০১৫
ভূমধ্যসাগরে আবারও নৌকাডুবি ছবি: সংগৃহীত

ঢাকা: ভূমধ্যসাগরে আবারও নৌকাডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় হতাহতের সংখ্যা এখন পর্যন্ত পরিষ্কাভাবে কিছু জানা যায়নি।



মঙ্গলবার (০৫ মে) সেভ দ্য চিলড্রেনের বরাত দিয়ে এ নৌকাডুবির খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ধারণা করা হচ্ছে, রোববার (০৩ মে) এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে। নৌকাটিতে একশ’ ৩৭ জন যাত্রী ছিলেন বলে জানায় সেভ দ্য চিলড্রেন। এদের মধ্যে বেশ কয়েকজনকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানা গেছে।

তবে এ দুর্ঘটনায় কত সংখ্যক হতাহত হয়েছে সে বিষয়ে কিছু জানাতে পারেনি সেভ দ্য চিলড্রেন।

এ নিয়ে চলতি বছর এরই মধ্যে ভূমধ্যসাগরে নৌকা ডুবে এক হাজার আটশ’ ২৯ জনের সলিল সমাধি ঘটল।

এর আগে, গত ১৯ এপ্রিল স্থানীয় সময় মধ্যরাতে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে পেলাগি দ্বীপপুঞ্জের লামপেডুসা থেকে প্রায় একশ’ ৯৩ কিলোমিটার দক্ষিণে লিবিয়ার জলসীমায় প্রায় নয়শ’ যাত্রী নিয়ে ডুবে যায় একটি মাছ ধরা ট্রলার। স্মরণকালের সবচেয়ে মর্মান্তিক দুর্ঘটনায় অন্তত আটশ’ মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

গত ১৪ এপ্রিলও ভূমধ্যসাগরে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে কমপক্ষে ৪০০ জন প্রাণ হারান। নৌকাটিতে প্রায় ৫৫০ জন অভিবাসী ছিলেন।

১৯ এপ্রিলের নৌকাডুবির পরই নিরাপত্তা ব্যবস্থা জোরদার ও মানব পাচার চক্রগুলোকে প্রতিহত না করা গেলে চলতি বছর ভূমধ্যসাগরে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কার কথা জানায় দ্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)।

চলমান পরিস্থিতির উন্নয়নে গত ২৩ এপ্রিল এক জরুরি বৈঠকে বসে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ওই বৈঠকে ভূমধ্যসাগরে ইউরোপীয় সীমান্তরক্ষায় নিরাপত্তা জোরদারসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত হয়। এছাড়া নিরাপত্তা ব্যবস্থায় খরচ বাড়িয়ে তিনগুণ করা হয়।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, মে ০৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।