ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অবিবাহিত যুগলের বাইকে চড়া নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, মে ৬, ২০১৫
অবিবাহিত যুগলের বাইকে চড়া নিষিদ্ধ ছবি : সংগৃহীত

ঢাকা: ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে একসঙ্গে অবিবাহিত যুগলের মোটরবাইকে চড়া নিষিদ্ধ করে আইন পাস করা হয়েছে। প্রদেশটির নর্থ আচেহ জেলার সংসদ সদস্যরা সম্প্রতি এই আইনের অনুমোদন দেন।

শিগগির আইনটি বাস্তবায়ন করতে প্রক্রিয়া শুরু করেছে স্থানীয় সরকার।

নর্থ আচেহ জেলার আইনপ্রণেতা ফওজান হামজাহকে উদ্ধৃত করে বুধবার (৬ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, কর্তৃপক্ষ সেখানে পুরোপুরি শরিয়া আইন বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছে। তারই অংশ হিসেবে এ আইন পাস করা হয়েছে।

হামজাহ বলেন, মোটরবাইকে অবিবাহিত নারী-পুরুষের ঘনিষ্ঠ হয়ে বসা পুরোপুরি ‘শরিয়া বিরোধী’। এটা ‘অবৈধ’ কাজে প্ররোচণা দিতে পারে।

বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের উত্তরাঞ্চলে আচেহ’র অবস্থান। প্রদেশটিতে পুরোপুরি শরিয়া আইন কার্যকরের সুযোগ রয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

২০০১ সালে সামাজিক স্বাধীনতা পাওয়ার পর থেকেই আচেহ’তে শরিয়া আইন কার্যকরের প্রক্রিয়া শুরু করেছে প্রাদেশিক সরকার। পাস হওয়া এ আইন প্রদেশটির প্রায় পাঁচ লাখ মানুষের ওপর কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, মে ০৬, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।