ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হচ্ছেন ক্যামেরন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, মে ৮, ২০১৫
দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হচ্ছেন ক্যামেরন ডেভিড ক্যামেরন

ঢাকা: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিচ্ছেন কনজারভেটিভ পার্টির নেতা ডেভিড ক্যামেরন। বৃহস্পতিবারের (৭ মে) নির্বাচনে তার মধ্য-ডানপন্থি কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করায় দ্বিতীয় দফায় দায়িত্ব নেওয়া নিশ্চিত হয়ে গেছে ক্যামেরনের।

ইতোমধ্যে গ্রেট ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎও করেছেন তিনি।

বৃহস্পতিবার দিনভর ভোটগ্রহণের পর শুক্রবার (৮ মে) সন্ধ্যা ৭টা পর্যন্ত নির্বাচনের ফলাফলে দেখা যায়, সংসদের (হাউস অব কমন্স) ৬৫০ আসনের মধ্যে ৩২৯ আসনে জয়লাভ করে ফেলেছেন কনজারভেটিভ পার্টির প্রার্থীরা। এর ফলে এককভাবে সরকার গঠন নিশ্চিত হয়ে গেছে ক্ষমতাসীনদের।

‍আর স্বভাবতই কনজারভেটিভদের একক সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন ক্যামেরন। ফলাফলে ক্ষমতাসীনদের সংখ্যাগরিষ্ঠতা লাভের খবরে রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসে যুক্তরাজ্যের রাণী দ্বিতীয় এলিজাবেথের কাছে ছুটে যান ক্যামেরন। সেখানে তার সঙ্গে দেখা করে ফলাফল জানান এবং এককভাবে ‘নতুন ধারা’র সরকার গঠনের কথা বলেন।

রাণীর সঙ্গে দেখা করে বেরিয়ে আসার পর ক্যামেরন সাংবাদিকদের বলেন, তিনি কনজারভেটিভ সংখ্যাগরিষ্ঠতায় নতুন ধার‍ার সরকার গঠন করবেন।

তিনি বলেন, ‘আমার লক্ষ্য আগের মতোই সরল- আমাদের যুক্তরাজ্যে ‘সবার জন্য রাষ্ট্র’ ভিতের ওপর সরকার পরিচালনা। ’

ক্যামেরন বলেন, আমি আমাদের দেশকে ঐক্যবদ্ধ করতে চাই, আমাদের যুক্তরাজ্যকে ঐক্যবব্ধ করতে চাই। আমরা কখনো এক জাতি, এক যুক্তরাজ্যের সংহতি হারাতে দেবো না। ’

এদিকে, নির্বাচনে জয়লাভ করায় বিশ্ব নেতাদের অভিনন্দনের স্রোতে ভাসছেন ডেভিড ক্যামেরন। তাকে অভিনন্দন জানিয়ে একসঙ্গে কাজ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্র, ভারত, ফ্রান্স, ইতালিসহ বিভিন্ন দেশের সরকার-রাষ্ট্রপ্রধানরা।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, মে ০৮, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।