ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালে নিহতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, মে ১০, ২০১৫
নেপালে নিহতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে

ঢাকা: আট দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে কেঁপে ওঠা হিমালয়কন্যা নেপালে নিহতের সংখ্যা আট হাজার ছাড়িয়ে গেছে বলে জানা গেছে।

রোববার (১০ মে) নেপাল পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



গত ২৫ এপ্রিল স্থানীয় সময় দুপুরে নেপালের পার্বত্য এলাকায় শক্তিশালী এই ভূমিকম্পটি আঘাত হানে। উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৯।

মূল ভূমিকম্পের পর রোববার (১০ মে) পর্যন্ত দেশটিতে দেড় শতাধিক পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে বলে জানিয়েছে নেপালের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। প্রায় সবগুলো পরাঘাতের মাত্রাই ছিল রিখাটর স্কেলে ৪ অথবা ৪ এর বেশি।

শেষ খবর পাওয়া পর্যন্ত রোববার (১০ মে) তিনটি পরাঘাত অনুভূত হয়েছে নেপালে। রিখটার স্কেলে প্রথমটির মাত্রা ছিল ৪ দশমিক ২। দ্বিতীয়টির মাত্রা ছিল ২ দশমিক ৪৪। আর তৃতীয়টির মাত্রা ছিল ৪ দশমিক ৪।

ভূমিকম্পের পরপরই প্রলয়ংকারী এ দুর্যোগে নিহতের সংখ্যা দশ হাজার ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন দেশটির প্রধানমন্ত্রী সুশিল কৈরালা।

এছাড়া এই ভূমিকম্পে ১৬ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এছাড়া আশি লাখ মানুষের ওপর এর প্রভাব পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

ভূমিকম্পে প্রায় ৩ লাখ বাড়িঘর সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়ে গেছে বলে জানা গেছে। সেই সঙ্গে আরও আড়াই লাখ বাড়িঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। গৃহহীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মে ১০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।