ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় বাংলাদেশিসহ ৪০০ অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, মে ১১, ২০১৫
ইন্দোনেশিয়ায় বাংলাদেশিসহ ৪০০ অভিবাসী উদ্ধার

ঢাকা: ইন্দোনেশিয়া উপকূলে বাংলাদেশিসহ প্রায় ৪০০ অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড ও পুলিশ। তবে, উদ্ধারকৃতদের মধ্যে ঠিক কতোজন বাংলাদেশি রয়েছেন তা তৎক্ষণাৎ নিশ্চিত হওয়া যায়নি।



সোমবার (১১ মে) দেশটির উত্তর-পশ্চিম উপকূলের আচেহ প্রদেশের জলসীমায় পৌঁছানো একটি বড় নৌকা থেকে এদের উদ্ধার করা হয়। বঙ্গোপসাগরের ভারতীয় দ্বীপপুঞ্জ আন্দামান ও নিকোবারের কাছাকাছি আচেহ ভূখণ্ডের অবস্থান।

উদ্ধার ৪০০ অভিবাসীর মধ্যে বাংলাদেশি ছাড়াও মায়নামার ও এ অঞ্চলের লোকজন রয়েছেন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

আচেহ প্রদেশের অনুসন্ধান ও উদ্ধারকারী বিভাগের প্রধান বুদিওয়ান সংবাদমাধ্যমকে বলেন, সোমবার সকালে প্রদেশের পূর্বাঞ্চলীয় জলসীমা থেকে আমাদের অনুসন্ধান ও উদ্ধারকারী দল একটি নৌকায় চড়ে আসা ৪০০ অভিবাসীকে উদ্ধার করে। এদের মধ্যে মায়ানমারের রোহিঙ্গা ও বাংলাদেশিরা রয়েছেন।

তবে, এদের মধ্যে কতোজন রোহিঙ্গা ও কতোজন বাংলাদেশি রয়েছেন তা নিশ্চিত করে বলতে পারেননি বুদিওয়ান।

এর আগে, রোববার (১০ মে) আচেহ উপকূলে ম্যানতাং পুনতংগামী দু’টি নৌকা থেকে ৫০০ রোহিঙ্গাকে উদ্ধার করে কোস্টগার্ড ও পুলিশ। এদের আটকের কথা নিশ্চিত করেন জাকার্তায় নিযুক্ত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ডেপুটি চিফ অব মিশন স্টিভ হ্যামিল্টন। তিনি জানান, নারী ও শিশুসহ একটি নৌকায় ৪৩০ জন ছিল, আরেকটিতে ছিল ৭০ জন।

সম্প্রতি মানবপাচারকারীদের হাতে জিম্মি হয়ে বাংলাদেশিসহ অভিবাসীদের প্রাণ হারানোর ঘটনায় পুরো দক্ষিণ এশিয়ায় তোলপাড় চলছে। বিদেশে চাকরির প্রলোভন দেখিয়ে জনসাধারণের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া এই দালালদের দৌরাত্ম্য ঠেকাতে এরই মধ্যে কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে বিভিন্ন দেশ। কিন্তু প্রশাসনের কড়া পদক্ষেপের মধ্যেই ইন্দোনেশিয়া উপকূলে দফায় দফায় অভিবাসী উদ্ধারের খবর আসছে।

** মালয়েশিয়ায় বাংলাদেশিসহ উদ্ধার ১০০০ অভিবাসী

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, মে ১১, ২০১৫/আপডেট ১০১০ ঘণ্টা
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।