ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনে নিখোঁজ মরক্কোর ফাইটার প্লেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, মে ১১, ২০১৫
ইয়েমেনে নিখোঁজ মরক্কোর ফাইটার প্লেন ছবি: সংগৃহীত

ঢাকা: ইয়েমেনে শিয়াপন্থি হুথি ও তাদের সহযোগী বিদ্রোহীদের দমনে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর অভিযানে অংশ নেওয়া মরক্কোর একটি যুদ্ধবিমান নিখোঁজ হয়ে গেছে।

রোববার (১০ মে) এফ-১৬ ফাইটার প্লেনটি নিখোঁজ হয় বলে মরক্কোর রাজকীয় আর্মড ফোর্সের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়।



বিবৃতিতে বলা হয়, রোববার (১০ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে মরক্কোর একটি এফ-১৬ ফাইটার প্লেন নিখোঁজ হয়ে যায়।

প্লেনটি নিখোঁজের আগে তার পাইলট নিরাপদে বেরিয়ে আসতে পেরেছিলেন কি না, সে বিষয়েও পরিষ্কার কিছু জানা যায়নি। বিষয়টি প্লেনটির সঙ্গে উড়ন্ত অপর ফাইটার প্লেনের পাইলটের নজর এড়িয়ে যায় বলে জানানো হয় ওই বিবৃতিতে।

চলতি বছর ২৬ মার্চ ইয়েমেনে হুথি ও সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহের অনুগত এলিট বাহিনীর বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুরোর যৌথবাহিনী অভিযান শুরু করে। সেসময় ওই অভিযানের নাম দেওয়া হয় ‘অপারেশন ডিসিসিভ স্টর্ম’। অন্যান্য উপসাগরীয় রাষ্ট্রগুলোর মতো মরক্কোও এই অভিযানে অংশ নেয়।

গত ২১ এপ্রিল ‘অপারেশন ডিসিসিভ স্টর্ম’-এর সমাপ্তি ঘোষণা করে যৌথবাহিনী। একইদিন স্থানীয় সময় রাত ১০টায় সন্ত্রাস দমন ও ইয়েমেনী জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে নতুন এক অভিযান শুরু হয়। নতুন এই অভিযানের নাম দেওয়া হয় ‘অপারেশন রিনিউয়াল অব হোপ’।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, মে ১১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।