ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

টাইফুন নৌল

ফিলিপাইনে তাণ্ডবের পর এগুচ্ছে জাপানের দিকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, মে ১১, ২০১৫
ফিলিপাইনে তাণ্ডবের পর এগুচ্ছে জাপানের দিকে ছবি: সংগৃহীত

ঢাকা: ফিলিপাইনে তাণ্ডবের পর এবার জাপান ও তাইওয়ানের দিকে ধেয়ে যাচ্ছে টাইফুন ‘নৌল’। এ ঘটনায় ফিলিপাইনে দুই ব্যক্তি নিহত হয়েছেন।

এছাড়া আক্রান্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে বলেও জানা গেছে।

রোববার (১০ মে) স্থানীয় সময় বিকালে দেশটির রাজধানী ম্যানিলা থেকে ৪শ’ কিলোমিটার উত্তরে কাগায়ান প্রদেশে ঘণ্টায় ২শ’ ২০ কিলোমিটার (একশ’ ৩৭ মাইল) বেগে ঝড়টি আঘাত হানে বলে স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ঝড়ের আঘাতে বন্যা ও ভূমিধসের আশঙ্কায় আগেভাগেই স্থানীয়দের উঁচুস্থানে সরে যেতে বলে ফিলিপাইনের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।



ফিলিপাইন থেকে ‘নৌল’ বর্তমানে তাইওয়ান ও জাপানের দিকে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছে ফিলিপাইন আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (১২ মে) এই জাপানের দক্ষিণাঞ্চলসহ তাইওয়ানে ঝড়টি আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে কাগায়ান প্রদেশে আঘাতের পর ‘নৌল’ ক্রমশ দূর্বল হয়ে পড়ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, ঝড়ের কবলে পড়ে দুই ব্যক্তি নিহত হওয়া ছাড়া আর কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে ফিলিপাইনের সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ।

এ ব্যাপারে আঞ্চলিক সিভিল ডিফেন্স পরিচালক নর্মা তালোসিগ বলেন, পূর্ব অভিজ্ঞতা থেকে ফিলিপাইনবাসী শিক্ষা নিয়েছে। এমন ঝড়ের কবলে পড়লে কী করতে হবে, তা তাদের এখন ভালো করেই জানা আছে।



ঝড়ের সময় ফিলিপাইনে বিমান চলাচল ও নৌপরিবহণ ব্যবস্থা স্থগিত রাখা হয়। এসময় বিমানবন্দরে অন্তত পাঁচ হাজার যাত্রী ও সমুদ্রবন্দরে শতাধিক জাহাজ আটকা পড়ে।

এছাড়া ঝড়ের হাত থেকে বাঁচতে আক্রান্ত এলাকা থেকে অন্তত আড়াই হাজার অধিবাসী নিরাপদ জায়গায় সরে গেছে বলে জানিয়েছে সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ। সেই সঙ্গে এক হাজার ৬শ’ ৮০ জনকে সরকারিভাবে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

** ফিলিপাইনে আঘাত হেনেছে টাইফুন ‘নৌল’

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, মে ১১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।