ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালের জন্য এক শিশুর ২৬ হাজার ডলার সংগ্রহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, মে ১১, ২০১৫
নেপালের জন্য এক শিশুর ২৬ হাজার ডলার সংগ্রহ ছবি: সংগৃহীত

ঢাকা: মানবতা কোনো ফেলনা বিষয় নয়। মানুষ মাত্রই মানবতার জয়গান- তা যেন আবার প্রমাণ করলো মার্কিন যুক্তরাষ্ট্রের আট বছর বয়সী এক শিশু।

আট দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পে কেঁপে ওঠা হিমালয়কন্যা নেপালের বিপদগ্রস্ত জনগণকে সহায়তা দিতে নীভ সারাফ নামের ওই শিশু একাই সংগ্রহ করেছে ২৬ হাজার ডলার।

গত ২৫ এপ্রিল রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে বাংলাদেশ, ভারত ও নেপাল। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নেপালে নিহতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অন্তত ১৬ হাজার মানুষ।

জাতিসংঘ জানিয়েছে, প্রলয়ংকারী এই ভূমিকম্পে দেশটিতে প্রায় তিন লাখ বাড়িঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও অন্তত আড়াই লাখ ঘরবাড়ি।

ভূমিকম্পে হতাহতের খবর জানার পরপরই নেপালের জনগণকে সহায়তা দিতে মনস্থির করে মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের অধিবাসী আট বছর বয়সী নীভ। সঙ্গে সঙ্গে বন্ধু ও তাদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে সে।

নীভের এ উদ্যোগকে স্বাগত জানায় আমেরিকান নেপাল মেডিকেল ফাউন্ডেশনও। ফলে চারিদিকে ছড়িয়ে পড়তে থাকে তার এ মহৎ উদ্যোগের কথা। সকলেই এগিয়ে আসে সহায়তা দিতে।

ক্রাউডরাইজ নামের এক ওয়েবসাইটে নীভ লেখে, নেপাল আমার বাবামায়ের জন্মভূমি। সেখানে তারা নিজেদের শৈশব কাটিয়েছেন। সেই নেপাল এখন সহায়তার জন্য কাঁদছে।

সে আরও লেখে, আমাদের হৃদযন্ত্রের প্রতিটা স্পন্দনের সঙ্গে তাল মিলিয়েই যেন নেপালে নিহতের সংখ্যা বাড়ছে প্রতিমুহূর্তে। উদ্ধারকর্ম এখনও চলছে। যোগাযোগ ব্যবস্থা এমনভাবে ধসে পড়েছে, অনেক স্থানে এ পর্যন্ত সহায়তাই পৌঁছাতে পারেনি।

সকলের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে নীভ লেখে, যারা সহায়তা করবেন, তাদের পুরো অর্থই নেপালে সহায়তা দানকারী প্রতিষ্ঠানগুলোকে দেওয়া হবে। এই অর্থ সেখানকার হতভাগ্য মানুষগুলোকে নতুন করে বাঁচার সুযোগ করে দেবে হয়তো। আমার ছোট্ট ব্যাংকে জমা পড়া তিনশ’ ৮৪ ডলার দান করে আমি এই কার্যক্রম শুরু করলাম।

জানা গেছে, নীভের এ মানবিক আবেদন বিফলে যায়নি। সে এবং তার দল এ পর্যন্ত ২৭ হাজার ২শ’ ৭৬ ডলার সংগ্রহ করেছে। এর মধ্যে ২৬ হাজার ৬শ’ ৭৫ ডলার নীভ নিজেই সংগ্রহ করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, মে ১১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।