ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়া সংকটের সমাধান খুঁজতে রাশিয়ায় জন কেরি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, মে ১১, ২০১৫
সিরিয়া সংকটের সমাধান খুঁজতে রাশিয়ায় জন কেরি জন কেরি

ঢাকা: সিরিয়া সংকট সমাধানে যৌথভাবে কাজ করার প্রস্তাব নিয়ে রাশিয়া সফরে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

সোমবার (১১ মে) তিনি মস্কো পৌঁছান বলে মার্কিন কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ইউক্রেন সংকট শুরুর পর এটাই প্রথম কোনো মার্কিন নেতার রাশিয়া সফর।

মঙ্গলবার (১২ মে) কৃষ্ণসাগরের উপকূলীয় শহর সোচিতে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভের সঙ্গে জন কেরি বৈঠকে বসবেন বলে জানা গেছে।

সিরিয়া সংকট নিরসনে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র এক পক্ষ হয়ে কাজ করতে পারে কি না, তা যাচাই করতেই জন কেরির এ সফর বলে জানা গেছে।

ইউক্রেন ইস্যুতে পুতিনের সমালোচনামূখর ওবামা প্রশাসন বেশ কিছু ক্ষেত্রে এক পক্ষ হয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করায় এরই মধ্যে দুই দেশের মধ্যে চলমান শীতল সম্পর্কের বিষয়ে দ্বিধায় রয়েছেন বিশ্লেষকরা। তারওপর সিরিয়া সংকটে একটি রাজনৈতিক সমাধানে পৌঁছাতে ওয়াশিংটনের এভাবে মস্কোর দ্বারস্থ হওয়ার বিষয়টি আরও গোলকধাঁধায় ফেলে দিয়েছে তাদের।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চলমান পরিস্থিতিতে শান্তি স্থাপণে এই সফর মার্কিন প্রচেষ্টার স্পষ্ট উদাহরণ। সেই সঙ্গে প্রচেষ্টার অংশ হিসেবে রাশিয়াকেও যে যুক্তরাষ্ট্র পাশে চায়, তাও পরিষ্কার করার একটি প্রয়াস।

এদিকে, নিজেদের মধ্যে সম্পর্ক যতো শীতলই থাকুক না কেন, মধ্যপ্রাচ্য ইস্যুতে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র যে এক হয়ে কাজ করবে, সে বিষয়ে কোনো সন্দেহই দেখছেন না বিশ্লেষকরা। দুই দেশেরই বেশ কিছু সংখ্যক নাগরিক ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) হয়ে লড়াই করতে দেশ ত্যাগ করেছে এরই মধ্যে। এই দেশত্যাগী আইএস সদস্যরা নিজ দেশে ফিরে সন্ত্রাস সৃষ্টি করার আশঙ্কায় রয়েছে উভয় দেশই।

তবে এখনই কিছু নিশ্চিত করে বলতে পারছেন না বিশ্লেষকরা। কারণ, দুই বছর আগেও সিরিয়া সংকট নিরসনে পুতিনের স্মরণাপন্ন হয়েছিল ওবামা প্রশাসন। সেবার নিজের অবস্থান সম্পর্কে নিরব থাকে মস্কো।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, মে ১১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।