ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আটশ’ বাংলাদেশি ও রোহিঙ্গা ইন্দোনেশিয়া উপকূলে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, মে ১৫, ২০১৫
আটশ’ বাংলাদেশি ও রোহিঙ্গা ইন্দোনেশিয়া উপকূলে সংগৃহীত

ঢাকা: ইন্দোনেশিয়া উপকূলে ভিড়েছে প্রায় আটশ’ বাংলাদেশি ও রোহিঙ্গা অভিবাসী। এছাড়া অভিবাসীদের বহনকারী অপর দু’টি নৌকাকে সাগরে ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।



শুক্রবার (১৫ মে) স্থানীয় সময় ভোর ৫টার দিকে জেলেরা অভিবাসীদের উদ্ধার করে ইন্দোনেশীয় উপকূলে আনে বলে দেশটির অনুসন্ধান ও উদ্ধার বিভাগের কর্মকর্তা খায়রুল নোভার বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

খায়রুল নোভা জানান, আন্দামান সাগরের মাঝামাঝি এলাকায় মৃতপ্রায় অবস্থায় ৭শ’ ৯৪ জনকে উদ্ধার করে একদল জেলে।

উদ্ধার পাওয়াদের মধ্যে তিনশ’ ৯৫ জনই বাংলাদেশি। সেই সঙ্গে এই দলে দুইশ’ ১০ জন মায়ানমারের রোগিঙ্গাও রয়েছে বলে জানা গেছে।

নোভা বলেন, থাইল্যান্ড হচ্ছে এই রুটে মানব পাচারের প্রথম যাত্রা বিরতির স্থান। কিন্তু দেশটিতে পাচার বিরোধী অভিযান শুরু হওয়ার পর সেখানে ভিড়তে পারছে না পাচারকারীরা। ফলে মাঝ সমুদ্রেই অসুস্থ ও ক্ষুধার্ত অবস্থায় অভিবাসীদের ফেলে চলে যাচ্ছে তারা।

পাচারকারীরা পালিয়ে যাওয়ার আগে নৌকার ইঞ্জিনও বিকল করে দিয়ে যায় বলে উদ্ধার পাওয়া অভিবাসীদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে।

নোভা বলেন, শুক্রবার যাদেরকে উদ্ধার করা হয়েছে, তারা আন্দামান সাগরে ডুবতে বসেছিল। ক্ষুধা ও অসুস্থার কারণে প্রায় সবাই কাহিল হয়ে পড়েছে।

ক্ষুধা-তৃষ্ণা ও অসুস্থতায় সাগরে থাকা অবস্থায় তাদের ১০ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন উদ্ধার পাওয়া অভিবাসীরা।

এদিকে, ইন্দোনেশীয় নৌবাহিনী শতাধিক অভিবাসী বহনকারী একটি নৌকাকে নিজেদের জলসীমায় প্রবেশ করতে দেয়নি বলে দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

অন্যদিকে, চারশ’ অভিবাসী বহনকারী অপর একটি নৌকা থাই নৌবাহিনী তাদের জলসীমায় ঢুকতে না দিয়ে ইন্দোনেশিয়ার দিকে পাঠিয়ে দিয়েছে বলে জানিয়েছে থাইল্যান্ডের সরকারি রেডিও স্টেশন।

মালয়েশিয়াও তাদের উপকূলে ভেড়ার চেষ্টা করলে অভিবাসী নৌকাগুলোকে সাগরে ফেরত পাঠানো হবে বলে জানানো হয়েছে দেশটির সরকারের পক্ষ থেকে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, মে ১৫, ২০১৫/ আপডেট: ১২৩৭ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।