ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিয়ে করলেন লুক্সেমবার্গের সমকামী প্রধানমন্ত্রী !

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, মে ১৬, ২০১৫
বিয়ে করলেন লুক্সেমবার্গের সমকামী প্রধানমন্ত্রী ! ছবি: সংগৃহীত

ঢাকা: সমলিঙ্গের একজনকে বিয়ে করলেন লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ের বেটেল। বিশ্বে দ্বিতীয় ও দায়িত্ব পালনরত ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রগুলোর নেতাদের মধ্যে তিনিই প্রথম সমলিঙ্গ-বিয়ে করলেন।



শুক্রবার (১৫ মে) দেশটির রাজধানী লুক্সেমাবার্গ সিটির টাউন হলে এক অনাড়ম্বর পারিবারিক অনুষ্ঠানে জেভিয়ার তার দীর্ঘদিনের সঙ্গী গাউথিয়ের ডেসটেনেয়কে বিয়ে করেন।

গত বছর দেশটিতে সমলিঙ্গ-বিয়ে বৈধতা পাওয়ার পর প্রধানমন্ত্রী জেভিয়েরই প্রথম এধরণের বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন। তার সঙ্গী গাউথিয়ের পেশায় একজন স্থপতি। এর আগে ২০১০ সালে আইসল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী জোহান্না সিগুরদারদোত্তির তার সমলিঙ্গের বান্ধবীকে বিয়ে করেন।

২০১৩ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী জেভিয়ের সরকার গঠন করেন। আর এর মাধ্যমে লুক্সেমবার্গবাসী প্রথমবারের মত একজন সমকামীকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করে।

বিয়ের আগে প্রধানমন্ত্রী জেভিয়ের ঘোষণা দিয়েছিলেন, আইনপ্রণেতারা সমলিঙ্গ-বিয়ের অনুমোদন দিয়ে বিল পাস করলে তিনি তার সঙ্গী গাউথিয়েরকে বিয়ে করবেন।

জেভিয়েরের আগে বেলজিয়ানের সাবেক প্রধানমন্ত্রী এলিও ডি রুপো ইউরোপীয় ইউনিয়নের প্রথম স্বীকৃত সমকামী রাষ্ট্রনেতা।

নববিবাহিত সঙ্গীকে নিয়ে অচিরেই মধুচন্দ্রিমায় যাবেন প্রধানমন্ত্রী জেভিয়ের বেটেল, তবে কাজাখস্তানে এক অর্থনৈতিক ফোরামে যোগ দেয়ার শিডিউল থাকায় এখনই হচ্ছে না সেই কাঙ্ক্ষিত মধুচন্দ্রিমা।
 
বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, মে ১৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।