ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জীবনবৃত্তান্ত দেখে কেউ আমাকে প্রধানমন্ত্রী বানায়নি, চীনে মোদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, মে ১৬, ২০১৫
জীবনবৃত্তান্ত দেখে কেউ আমাকে প্রধানমন্ত্রী বানায়নি, চীনে মোদি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ঢাকা: ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, জীবনবৃত্তান্ত দেখে তাকে কেউ প্রধানমন্ত্রী নির্বাচিত করেনি।

তিনদিনের রাষ্ট্রীয় সফরে চীনে অবস্থানরত নরেন্দ্র মোদি শনিবার (১৬ মে) সাংহাইয়ে ভারতীয় জনিগোষ্ঠির এক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় এ কথা বলেন।

সাংহাইয়ে আইসিবিএস এক্সপো সেন্টারে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। এতে সেখানে অবস্থানরত অন্তত পাঁচ হাজার ভারতীয় উপস্থিত হয় বলে জানা গেছে।

বক্তৃতার সময় প্রধানমন্ত্রী নির্বাচিত করার জন্য ভারতীয়দের কুর্ণিশ করার কথা উল্লেখ করে মোদি বলেন, সময় খুব দ্রুত বদলে যেতে শুরু করেছে। চীনে ভারতীয়রা সুখে-শান্তিতে বসবাস করবে, তা হয়তো আগে কখনো ভাবা যায়নি।

মোদি বলেন, আজ থেকে এক বছর আগেও আপনারা সবাই ভারতের জাতীয় নির্বাচনের ফলাফল জানতে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। সেসময় সবাই বলতো, ভারতের বাইরে মোদিকে ক’জন জানে? শুধুমাত্র গুজরাটের মানুষরাই তাকে চেনে।

তিনি বলেন, এই সমালোচনা সঠিক ছিল। তবে সে দ্বিধা এখন ভুল প্রমাণিত হয়েছে। আপনাদের শুভকামনাই আমাকে এখানে আনতে পেরেছে। এবং শুধুমাত্র আপনাদের আশীর্বাদ থাকলেই আমি এমন কোনো সিদ্ধান্তে যাবো না, যা আমাদের দেশের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

এসময় তিনি মঙ্গোলিয়া সফরের কথা উল্লেখ করে বলেন, কাল রোববার। আপনারা ছুটি কাটাবেন। অথচ আমি কাজ করবো। মঙ্গোলিয়ার সংসদে অধিবেশন ডাকা হয়েছে এদিন, যেখানে আপনাদের প্রধানমন্ত্রী বক্তব্য দেবেন।

নরেন্দ্র মোদিই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি মঙ্গোলিয়া সফরে যাচ্ছেন।

এসময় চীন-ভারতের সম্পর্কের বিষয়ে মোদি বলেন, বিশ্ব দেখছে, চীন-ভারত পাশাপাশি দাঁড়াচ্ছে। আমাদের একতা বিশ্বকে নতুন আশা দিতে পারবে।

নিজের কঠোর পরিশ্রমের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, আমার দুর্ভাগ্য, কঠোর পরিশ্রমের জন্য আমার সমালোচনা করা হয়। যদি পরিশ্রম করা কোনো অপরাধ হয়ে থাকে, তাহলে আমি একশ’ ২৫ কোটি ভারতীয়র জন্য এই অপরাধ করতে রাজি আছি। আমার জীবনের প্রতিটা মুহূর্ত ভারতবাসীর জন্য।

এর আগে বৃহস্পতিবার (১৪ মে) তিনদিনের রাষ্ট্রীয় সফরে চীনের জিয়ানে অবতরণ করেন মোদি। এসময় দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং তাকে অভ্যর্থনা জানান।

অভ্যর্থনার পর মোদিকে ‘টেরাকোটা ওয়ারিয়র’ প্রদর্শনীতে নিয়ে যান জিনপিং। এরপর দুই নেতা একটি জাকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানেও যোগ দেন। এসময় মোদিকে সোনার বুদ্ধমূর্তি উপহার দেওয়া হয় বলে জানা গেছে।

এরপর শুক্রবার (১৫ মে) বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে বসেন নরেন্দ্র মোদি। এতে ভারতের শিক্ষা, রেলওয়ে ও বিজ্ঞান গবেষণা খাতে এক হাজার কোটি ডলার চীনা বিনিয়োগের জন্য চব্বিশটি আলাদা আলাদা চুক্তিতে স্বাক্ষর করেন দুই নেতা।

বৈঠকে দুই দেশের মধ্যে চলমান সীমান্ত সমস্যা নিয়েও দুই নেতা আলোচনা করেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মে ১৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।