ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আবারও ভূমিকম্পে কাঁপলো নেপাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, মে ১৬, ২০১৫
আবারও ভূমিকম্পে কাঁপলো নেপাল ছবি: প্রতীকী

ঢাকা: আবারও ভূমিকম্পে কেঁপে উঠলো হিমালয়কন্যা নেপাল। শনিবার (১৬ মে) বাংলাদেশ সময় বিকেল ৫টা ৩৪ মিনিটে দেশটিতে মাঝারি মানের একটি ভূমিকম্প আঘাত হানে।

রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৭।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, বিকেলে অনুভূত ভূমিকম্পটির উ‍ৎপত্তিস্থল ছিল নেপালের রামেছাপ জেলার ২৪ কিলোমিটার উত্তরে এবং রাজধানী কাঠমাণ্ডুর ৭৬ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্বে ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পটির প্রভাবে বাংলাদেশের উত্তরাঞ্চলসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকা কেঁপে ওঠে। তবে, এখন পর্যন্ত কোথাও থেকেই ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

গত ২৫ এপ্রিল আট দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে একযোগে কেঁপে ওঠে নেপাল, ভারত ও বাংলাদেশ। এ ঘটনায় নেপালে প্রায় আট হাজার প্রাণহানি হয়। আহত হয় অন্তত ১৬ হাজার মানুষ। ওই ভূমিকম্পে নেপালে প্রায় তিন লাখ বাড়িঘর পুরোপুরি বিধ্বস্ত হয়ে যায়।

এই ক্ষয়ক্ষতি সামলে না উঠতেই গত ১২ মে দুপুরে আবারও কেঁপে ওঠে নেপাল। একইসঙ্গে কেঁপে ওঠে বাংলাদেশ ও ভারত। ওই ভূমিকম্পে নেপালে প্রাণ হারায় আরও প্রায় পৌনে একশ’ মানুষ।

শক্তিশালী এ ধরনের ভূমিকম্পের মধ্যে প্রায়ই কেঁপে কেঁপে উঠছে হিমালয়কন্যা। এই মাঝারি ও ছোটখাট ভূমিকম্পগুলোকে পরাঘাত (আফটার শক) বলছে ইউএসজিএসসহ ভূতাত্ত্বিক জরিপ সংস্থাগুলো।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, মে ১৬, ২০১৫/আপডেট ১৮৪৭ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।