ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় মার্কিন বিশেষ অভিযান, শীর্ষ জঙ্গি নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, মে ১৬, ২০১৫
সিরিয়ায় মার্কিন বিশেষ অভিযান, শীর্ষ জঙ্গি নিহত

ঢাকা: সিরিয়ার পূর্বাঞ্চলে বিশেষ অভিযান চালিয়ে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) এক শীর্ষ নেতাকে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী। আবু সায়াফ নামে ওই জঙ্গিকে হত্যার পর তার স্ত্রীকেও আটক করেছে মার্কিন বাহিনী।


শুক্রবার (১৫ মে) রাতে চালানো এ অভিযানের খবর শনিবার (১৬ মে) এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগন।

বিবৃতিতে বলা হয়, সিরিয়ার আল ‍আমরে পরিচালিত বিশেষ বাহিনীর এ বিরল অভিযানে নিহত আবু সায়াফ আইএসের তেল, গ্যাস ও অন্যান্য অর্থনৈতিক কার্যক্রম পরিচালনাকারী শাখার পরিচালক ছিলেন। এছাড়া, একই অভিযানে তার স্ত্রী উম্মে সায়াফকেও আটক করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অনুমোদনে পরিচালিত এ অভিযানে ইরাকভিত্তিক সামরিক বাহিনী অংশ নেয়। তবে অভিযানে মার্কিন বাহিনীর কেউ হতাহত হয়নি।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই অভিযান ইরাকি কর্তৃপক্ষের পূর্ণ সম্মতি নিয়ে চালানো হয়েছে। যদিও অভিযানের আগে সিরিয়ার সরকারের সম্মতি নেওয়া হয়নি বলে দাবি করেছে একটি সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র বার্নেদেত মেহান বলেছেন, সিরিয়ার ভেতরে আইএসবিরোধী অভিযানে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারকে হস্তক্ষেপ না করতে আমরা সতর্ক করেছি।

ইরাক-সিরিয়ার বেশ কিছু এলাকা দখলে নিয়ে খেলাফত ঘোষণা করা আইএস দমনে গত বছরের আগস্ট থেকে অভিযান চালাচ্ছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনী। প্রথম দিকে অভিযান জোরালো হলে অস্তিত্বরক্ষায় প্রাণপণ লড়তে থাকে আইএস। তবে ক্রমেই তাদের শক্তি ফুরিয়ে আসছে বলে দাবি করছে পশ্চিমা জোট।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, মে ১৬, ২০১৫/আপডেট ২১২৩ ঘণ্টা
আরএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।