ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উদ্ধার অভিবাসীদের জন্য সহায়তা চায় ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ১৮, ২০১৫
উদ্ধার অভিবাসীদের জন্য সহায়তা চায় ইন্দোনেশিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: সম্প্রতি ইন্দোনেশিয়ায় উদ্ধার বাংলাদেশি ও মায়ানমারের রোহিঙ্গা অভিবাসীদের জন্য জরুরিভিত্তিতে মানবিক সহায়তার আবেদন করেছে দেশটির আচেহ প্রদেশের প্রাদেশিক সরকার।

আচেহ প্রদেশের লাংসা এলাকার মেয়র উসমান আব্দুল্লাহের বরাত দিয়ে সোমবার (১৮ মে) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



উসমান বলেন, উদ্ধার হওয়া অভিবাসীদের জন্য জরুরিভিত্তিতে জাতীয় ও আন্তর্জাতিক সরকারের সহায়তা প্রয়োজন। প্রাদেশিক সরকারের অর্থনীতি বেশ টানাটানির মধ্যে পড়ে গেছে।

সম্প্রতি উদ্ধার হওয়া প্রায় দেড় হাজার অভিবাসী বর্তমানে আচেহ প্রদেশের লাংসা এলাকায় অবস্থান করছে। তাদেরকে একটি ক্রীড়া কমপ্লেক্সে রাখা হয়েছে।

উদ্ধার হওয়া অভিবাসীদের বেশিরভাগই অপুষ্টি ও ডায়রিয়াজনিত সমস্যায় ভুগছে বলে জানিয়েছে তাদের দেখাশোনার দায়িত্বে থাকা স্বেচ্ছাসেবকরা।

লাংসা মেয়র উসমান বলেন, অভিবাসীদেরকে মানবিক সহায়তা দিতে অস্থায়ীভাবে আমরা আমাদের শহর বাজেট থেকে অর্থ ব্যয় করছি। যেহেতু আমাদের এ ধরণের সহায়তা দিতে কোনো বাজেট বরাদ্দ থাকে না, তাই ‍বর্তমানে প্রশাসন বেশ টানাটানির মধ্যে পড়ে গেছে।

এদিকে, বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও সংবাদমাধ্যম জানিয়েছে, এখনও অন্তত কয়েক হাজার অভিবাসী সাগরে ভাসমান অবস্থায় দিন পার করছে। নিজেদের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়া নতুন করে আর কোনো অভিবাসী নৌকাকে নিজেদের উপকূলে ভিড়তে দিচ্ছে না।

সাগরে ভাসমান অভিবাসীদের অবস্থা দিনে দিনে খারাপের দিকে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছে মানবাধিকার সংস্থাগুলো। ইন্দোনেশিয়ায় উদ্ধার হওয়া অভিবাসীদের সঙ্গে কথা বলে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি’র রোববার (১৭ মে) প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, সাগরে থাকাকালে খাবারের জন্য নিজেদের মধ্যে লড়াইয়ে শতাধিক অভিবাসী নিহত হয়েছে।

অপর একটি আন্তর্জাতিক সংবাদামাধ্যম সাগরে ভাসমান একটি নৌকায় থাকা অভিবাসীদের সঙ্গে কথা বলে নিজেদের প্রতিবেদনে জানিয়েছে, তাদের অবস্থা দিনে দিনে খারাপ হচ্ছে। অভূক্ত অভিবাসীদের অনেকেই অপুষ্টি ও ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে।

এদিকে, অভিবাসীদের উদ্ধার, পুনর্বাসন ও মানব পাচার রোধে আঞ্চলিক সরকারগুলোকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, মে ১৮, ২০১৫/ আপডেট: ১৫৫৩ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।