ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসীদের না উদ্ধারে ইন্দোনেশীয় সরকারের কঠোর নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মে ১৮, ২০১৫
অভিবাসীদের না উদ্ধারে ইন্দোনেশীয় সরকারের কঠোর নির্দেশ

ঢাকা: অভিবাসীরা ডুবে গেলেও তাদের উদ্ধার করা যাবে না বলে উপকূলীয় জেলেদের নির্দেশ দিয়েছে ইন্দোনেশীয় সরকার।

দেশটির আচেহ প্রদেশের কয়েকজন উপকূলীয় জেলের বরাত দিয়ে সোমবার (১৮ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।



জেলেরা জানায়, কর্তৃপক্ষ তাদের নিদের্শ দিয়েছে, কোনো অবস্থাতেই আর কোনো অভিবাসীকে উদ্ধার করা যাবে না। এমনকি তারা ডুবন্ত অবস্থায় থাকলে বা ডুবে গিয়ে থাকলেও সহায়তার হাত বাড়িয়ে দেওয়া চলবে না।

গত সপ্তাহে কমপক্ষে সাতশ’ বাংলাদেশি ও রোহিঙ্গা অভিবাসীকে ডুবন্ত অবস্থা থেকে উদ্ধার করে দেশটির উপকূলীয় জেলেরা। এর ফলে ওই এলাকার লাংসায় একটি ক্রীড়া কমপ্লেক্সে খোলা অস্থায়ী ক্যাম্পে অভিবাসীর সংখ্যা দেড় হাজারে গিয়ে দাঁড়িয়েছে।

এক সেনা কর্মকর্তা জানিয়েছেন, সরকারের নিষেধাজ্ঞা থাকায় এখন কোনো অভিবাসীর উপকূলে ভেড়ার বিষয়টা অবৈধ হয়ে গেছে।

মালয়েশিয়া ও থাইল্যান্ডও অভিবাসী নৌকাগুলোকে সাগরে ফিরিয়ে দেওয়া অব্যাহত রেখেছে। দেশ দু’টির সরকারও সীমাবদ্ধতার কথা উল্লেখ করে আর কোনো অভিবাসীকে নিজেদের এলাকায় স্থান দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে।

এদিকে, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সংবাদমাধ্যম জানিয়েছে, অন্তত কয়েক হাজার অভিবাসী এখনও সাগরে ভাসমান অবস্থায় দিন পার করছে। খাদ্যাভাব, অপুষ্টি ও ডায়রিয়াজনিত সমস্যায় ভুগছে এসব অভিবাসী। সেই সঙ্গে পানির সংকটে তাদের জীবন আরও কঠিন হয়ে উঠেছে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্ট, মে ১৮, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।