ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতকে হাজার কোটি ডলার দেবে দ.কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, মে ১৮, ২০১৫
ভারতকে হাজার কোটি ডলার দেবে দ.কোরিয়া সংগৃহীত

ঢাকা: পরিকাঠামো ও নগর উন্নয়ন, রেলওয়ে, শক্তি উৎপাদন ও অন্যান্য খাতে উন্নয়নে ভারতকে এক হাজার কোটি ডলার সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছে দক্ষিণ কোরিয়া।

দুই দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (১৮ মে) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে পৌঁছান ভারতীয় প্রধানমন্ত্রী।

এসময় তাকে অভ্যর্থনা জানান দেশটির প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই।

এরপরই মোদির সঙ্গে বৈঠকে বসেন পার্ক জিউন-হাই ও দক্ষিণ কোরীয় বিনিয়োগকারীদের একটি দল। এসময় দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে ‘বিশেষ কৌশলগত অংশীদারিত্বের’ বিষয়ে একমত হন তারা।

বৈঠকে দুই দেশের প্রতিরক্ষাখাতে উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে পারস্পরিক সহায়তা জোরদারে বিভিন্ন উপায় সম্পর্কেও আলোচনা হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়।

বৈঠক শেষে এক যৌথ সংবাদসম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, কোরিয়ার দ্রুত উন্নয়ন এশিয়ার দৃষ্টিভঙ্গি পাল্টে দিয়েছে।

তিনি বলেন, আমরা মনে করি, ভারতের অর্থনৈতিক আধুনিকায়নে দক্ষিণ কোরিয়া একটি গুরুত্বপূর্ণ অংশীদারি দেশ।

সংবাদসম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জানান, তার দেশ ও ভারতের মধ্যেকার বন্ধন দ্রুত শক্ত হচ্ছে। উভয়পক্ষই পারস্পরিক বাণিজ্য বৃদ্ধিতে অঙ্গিকারাবদ্ধ হয়েছে।

এর আগে, ১৪ মে ছয়দিনের রাষ্ট্রীয় সফরে চীন, মঙ্গোলিয়া ও দক্ষিণ কোরিয়ার উদ্দেশ্যে ভারত ত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার তিনদিনের চীন সফরে প্রায় আড়াই হাজার কোটি ডলারের পারস্পরিক সহায়তা ও বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয় দুই দেশের মধ্যে।

চীন সফর শেষে রোববার (১৭ মে) মোদি মঙ্গোলিয়া পৌঁছান। তিনিই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি মঙ্গোলিয়া সফর করলেন। এসময় মোদিকে একটি বাদামী রঙ্গের ঘোড়া উপহার দেন দেশটির প্রেসিডেন্ট চাইমড সাইখানবিলেগ।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, মে ১৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।