ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কাতারে গ্রেফতার বিবিসি সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, মে ১৮, ২০১৫
কাতারে গ্রেফতার বিবিসি সাংবাদিক

ঢাকা: ফুটবল বিশ্বকাপ-২০২২ উপলক্ষে কাতারে চলছে উন্নয়ন কাজ। এই উন্নয়ন কাজ পর্যবেক্ষণ করতে গিয়ে গ্রেফতার হতে হয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি’র সাংবাদিক ও তার তিন সহকারীকে।



দুবাইয়ে বিবিসি’র বিজনেস করেসপন্ডেন্ট মার্ক লোবেলের বরাত দিয়ে সোমবার (১৮ মে) এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে তাদের কবে গ্রেফতার করা হয়, সে বিষয়ে পরিষ্কার করে কিছু জানানো হয়নি।

লোবেল জানান, তিনি ও তার তিন সহকর্মীকে বিনা কারণে নাটকীয়ভাবে চব্বিশ ঘণ্টারও বেশি সময় আটক করে রাখে কাতার পুলিশ।

ফুটবল বিশ্বকাপ-২০২২ উপলক্ষে কাতারে চলমান উন্নয়ন কাজে শ্রমিকদের ওপর শোষণের অভিযোগ এর আগেও বেশ কয়েকবার সংবাদমাধ্যমে উঠে এসেছে। এবার তা বিবিসি’র সাংবাদিকের ক্যামেরায় ধরা পড়ে। এই কারণেই তাদের চারজনকে আটক করা হয় বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, কাতারের প্রধানমন্ত্রী তার দেশের উন্নয়ন কাজ পর্যবেক্ষণের জন্য বিবিসিকে আমন্ত্রণ জানিয়েছিলেন। সে আমন্ত্রণে সাড়া দিয়ে সংবাদমাধ্যমটির প্রতিনিধি লোবেল ও তার তিন সহকারী সেখানে যান।

কিন্তু কাতারে পৌঁছার পর পর্যবেক্ষণের সময় বিবিসি সাংবাদিক জানতে পারেন, প্রয়োজনীয় ছুটি পাচ্ছেন না শ্রমিকরা। শ্রমের তুলনায় তাদের বেতনও দেয়া হচ্ছে কম। আর এই তথ্য ফাঁস হয়ে যাওয়াতেই কাতার সরকারের চেহারা পাল্টে যায় বলে অভিযোগ করেন মার্ক লোবেল।

বিবিসি’র ওয়েবসাইটে লোবেল লেখেন, নাটকীয়ভাবে আমাদের আটক করা হয়। চলতি পথে হঠাৎ আটটি সাদা গাড়ি এসে আমাদের গাড়িকে ঘিরে ধরে। রাস্তার এক পাশে দাঁড়াতে বাধ্য করে আমাদের।

তিনি আরও লেখেন, বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য আমাদের সঙ্গে বিনা কারণে দুর্ব্যবহার শুরু করে। আমরা যতোই কথা বলার চেষ্টা করছিলাম, কিন্তু তারা কিছুতেই শুনতে চাইছিল না। আমাদের সমস্ত যন্ত্রপাতি ছিনিয়ে নেয় তারা।

লোবেল লেখেন, পরে আমাদেরকে শহরের প্রধান পুলিশ কার্যালয়ে নিয়ে গিয়ে ক্যামেরাম্যান, অনুবাদক, ড্রাইভার ও আমাকে আলাদা আলাদাভাবে রূঢ়ভাবে জিজ্ঞাসাবাদ করে তারা।

পরে দুই রাত নিজেদের হেফাজতে রাখার পর নিরাপত্তা বাহিনীর সদস্যরা লোবেল ও তার সহকর্মীদের ছেড়ে দেয় বলে জানা গেছে। তবে কাতার পুলিশে এখনও লোবেলের যন্ত্রপাতি ফেরত দেয়নি বলে অভিযোগ করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, মে ১৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।