ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে ‘প্রকৃত যুদ্ধে’ ইউক্রেন !

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৬ ঘণ্টা, মে ২০, ২০১৫
রাশিয়ার সঙ্গে ‘প্রকৃত যুদ্ধে’ ইউক্রেন !

ঢাকা: রাশিয়ার সঙ্গে ইউক্রেন ‘প্রকৃত যুদ্ধে’ রয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো। তিনি তার সেনাবাহিনীকে রাশিয়ান আক্রমণ প্রতিহত করতে প্রস্তুত থাকারও নির্দেশ দিয়েছেন।



যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট পেত্রো এ মন্তব্য করেন। সাক্ষাৎকারটি বুধবার (২০ মে) প্রচারিত হয়।

এসময় পেত্রো পোরোশেঙ্কো জানান, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কিছুতেই তিনি বিশ্বাস করেন না। তার সঙ্গে আলোচনার কোনো সুযোগ নেই বলেও এসময় মন্তব্য করেনে পেত্রো।

গত বছর এপ্রিল থেকে শুরু হওয়া ইউক্রেন সংকটে এ পর্যন্ত কমপক্ষে ছয় হাজার মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সেই সঙ্গে রাশিয়াপন্থি বিদ্রোহীরা ইউক্রেনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানও দখল করে নিয়েছে। এর মধ্যে ডেবাল্টসিভ উল্লেখযোগ্য।

এদিকে, চলমান এ সংকটে বিদ্রোহীপক্ষকে সেনা ও অস্ত্র দিয়ে সহায়তা দেওয়ার অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছে মস্কো। তবে গত শনিবার (১৬ মে) ইউক্রেনে দুই রাশিয়ান আটক হওয়ার পর থেকে দেশটির সংকটে নিজস্ব ভূমিকা বিষয়ে আবারও প্রশ্নবিদ্ধ হয়েছে রাশিয়া।

ইউক্রেন জানিয়েছে, দেশটির সংকটপূর্ণ পূর্বাঞ্চলে ওই দুই রাশিয়ান কাজ করছিলো বলে স্বীকার করেছে তারা। তবে মস্কো জানিয়েছে, আটক দুই ব্যক্তি পূর্বে সরকারি কাজে নিয়োজিত থাকলেও এখন তারা আর চাকরিতে নেই।

পেত্রো পোরোশেঙ্কো সাক্ষাৎকারে বলেন, আমি পরিষ্কার করে বলছি, আমরা বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে নয়, রাশিয়ার সঙ্গে যুদ্ধে আছি।

দুই রাশিয়ান আটক হওয়ার বিষয়টি এর বড় প্রমাণ বলে দাবি করেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

বাংলাদেশ সময়: ০৭৩৭ ঘণ্টা, মে ২০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।