ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিজেপির সমালোচনায় নতুন ধারা

একদিনে ২৪ সংবাদ সম্মেলন কংগ্রেসের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, মে ২০, ২০১৫
একদিনে ২৪ সংবাদ সম্মেলন কংগ্রেসের! ছবি: সংগৃহীত

ঢাকা: লোকসভা ও দিল্লিসহ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের পর ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী অনির্দিষ্টকালের ‘ছুটি’ নিয়ে ‘বিশ্রামে’ গেলে দলের পক্ষ থেকে তখন বলা হয়, ‘স্ট্রং কামব্যাক’ করতে ‘ছক কষতেই’ এই ছুটিতে গেছেন দলের যুবরাজ। রাহুল প্রায় দু’মাস পর নয়াদিল্লিতে ফেরেন।

তারপর নেমে পড়েন দল পুনর্গঠনে, পাশাপাশি বিজেপির সরকারের সমালোচনায়।

কিন্তু কর্মীদের সংগঠিত করার পাশাপাশি রাহুল এমনভাবে ক্ষমতাসীনদের সমালোচনা শুরু করেন যে, তাতে কট্টর রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) একসময়ের একনিষ্ঠকর্মী প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের মন্ত্রী-এমপিদের ‘স্বপ্নের শান্তির ঘুমে ব্যাঘাত’ ঘটতে শুরু করে বলে খবর দিতে থাকে স্থানীয় সংবাদমাধ্যম।

মোদির সরকারকে সমালোচনায় নাস্তানাবুদ করতে রাহুলের কার্যক্রমে এতোদিন বিজেপি সেভাবে কান না দিয়ে পার পেতে চাইলেও এবার বোধ হয় আর পারছে না। কারণ কংগ্রেস সহ-সভাপতি যেন এবার মোদির সরকারের মন্ত্রী-এমপিদের ঘুম হারাম করে দেওয়ার মহাপরিকল্পনা নিয়েই মাঠে নেমেছেন।

কংগ্রেসের সভাপতি মা সোনিয়া গান্ধী হলেও এখন দল পরিচালনায় মূল ভূমিকায় থাকা রাহুল চমকপ্রদ সব পদক্ষেপের পাশাপাশি সংবাদকর্মীদের সামনে এসে সেসব তুলে ধরছেন, সমালোচনার শূলে চড়াচ্ছেন ক্ষমতাসীন বিজেপির মন্ত্রী-নেতাদের। তিনি তার অবস্থান থেকে যেমন মোদির সরকারকে তুলোধুনো করছেন, তেমনি তার নির্দেশনায় বিজেপি সরকারের ‘ভুল’গুলো গণমাধ্যমে তুলে উসকে দিচ্ছেন কংগ্রেসের শীর্ষ নেতারা।

বিজেপি কেবল এই কারণেই কপালের ঘাম মুছে পার পাচ্ছে না। তাদের জন্য বুধবারই (২০ মে) অপেক্ষা করছে কথার বোমা! কংগ্রেস সূত্র জানিয়েছে, বুধবার দেশজুড়ে অন্তত ২৪টি সংবাদ সম্মেলন করবেন দলের শীর্ষ নেতারা, যেগুলোর বেশিরভাগই বিকেল ও সন্ধ্যার পর। এসব সংবাদ সম্মেলনে দলের বিষয়ে কথা যতোটা না বলা হবে, তার চেয়ে বেশি বলা হবে কেবল বিজেপির ভুলভাল পদক্ষেপের বিরুদ্ধেই।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বিজেপি যখন ২৬ মে ক্ষমতা নেওয়ার প্রথম বার্ষিকীকে ঘিরে উৎসব করার প্রস্তুতি নিচ্ছে, তখন কংগ্রেস সূত্র বলছে, এই ২৬ মে পর্যন্ত অন্তত ১০০টি সংবাদ সম্মেলন করবে সাবেক ক্ষমতাসীনেরা। প্রায় প্রতিদিনই কোনো না কোনো স্থানে কথা বলবেন কংগ্রেসের হবু প্রধান রাহুল। তার কথার ঘি-য়ে আগুন ঢেলে বিজেপিকে পোড়াবেন দলের অন্য নেতারা।

বলা হচ্ছে, এতোদিন ধরে বিজেপির সমালোচনা করা হলেও তাদের ক্ষমতা নেওয়ার একবছর পূর্তিকে ঘিরেই কংগ্রেসের বেশি আয়োজন লক্ষ্য করা যাচ্ছে। কথার তীর বিদ্ধ হতেও শুরু করেছে ইতোমধ্যে। মোদি তিন দেশ সফর শেষে মঙ্গলবার (১৯ মে) দেশে ফিরলে তাকে সমালোচনার শূলে চড়ান কংগ্রেস নেতা কপিল শৈবাল। বিশেষত প্রতিদ্বন্দ্বী চীনের পর্যটকদের মোদির ই-ভিসা দেওয়ার ঘোষণায় তিনি ক্ষোভ প্রকাশ করেন।

সংবাদমাধ্যম বলছে, রাহুলের সঙ্গে সঙ্গে কংগ্রেসের সাইবারকর্মীরাও নেমেছেন বিজেপির তাঁবু কাত করার মিশনে, ঝড় তুলছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে!

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, মে ২০, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।