ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্রথমবারের মতো রাস্তায় অবতরণ করল ভারতীয় যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, মে ২১, ২০১৫
প্রথমবারের মতো রাস্তায় অবতরণ করল ভারতীয় যুদ্ধবিমান ছবি: সংগৃহীত

ঢাকা: পরীক্ষামূলক মহড়ার অংশ হিসেবে প্রথমবারের মতো রাস্তায় অবতরণ করল ভারতীয় বিমার বাহিনীর একটি যুদ্ধবিমান মিরাজ-২০০০। বৃহস্পতিবার (২১ মে) স্থানীয় সময় সকালে রাজধানী নয়াদিল্লির বাইরে যমুনা মহাসড়কে পরীক্ষামূলকভাবে অবতরণ করে যুদ্ধবিমানটি।



যুদ্ধ ও সংকটকালীন সময়ে যখন বিমানবন্দরগুলোর রানওয়ে প্লেন ওঠা-নামায় অকার্যকর হয়ে পড়ে, সেসময় জরুরিভিত্তিতে মহাসড়কে অবতরণের প্রয়োজন পড়ে থাকে। তবে পৃথিবীর খুব কম দেশের সড়কই প্লেন ওঠা-নামার উপযোগী।

জানা গেছে, বৃহস্পতিবার স্থানীয় সময় ৬টা ৪০ মিনিটে যুদ্ধবিমানটি মধ্যপ্রদেশের গোয়ালিয়র থেকে আকাশে উড়াল দেয়। এর কিছু পরই নয়াদিল্লির বাইরে যমুনা মহাসড়কে অবতরণ করে এটি। এসময় রাস্তায় প্লেন নামতে দেখে সেখানে ভিড় জমায় স্থানীয় জনসাধারণ।

এক বিবৃতিতে ভারতীয় বিমান বাহিনী জানায়, যুদ্ধবিমানটি পরীক্ষামূলকভাবে মহাসড়কে অবতরণে সফল হয়েছে। অবতরণের আগে এটি ভূ-পৃষ্ঠ থেকে মাত্র একশ’ ফুট উপরে নিজেকে ধরে রাখে।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিমানটি অবতরণের আগে বিমান বাহিনীর একটি হেলিকপ্টার নির্ধারিত স্থানে বেশ কয়েকবার আকাশে চক্কর খায়। এসময় যমুনা মহাসড়কে বেশ কয়েকজন বিমান বাহিনীর কর্মকর্তাও উপস্থিত হন। এছাড়া পাখি পর্যবেক্ষণে নিয়োজিত কর্মীরাসহ অগ্নিনির্বাপক ও উদ্ধার সংস্থার কর্মীরা সেখানে তৎপর থাকে।

বিমান বাহিনীর এক মুখপাত্র বলেন, এটা আসলে সক্ষমতা পর্যবেক্ষণের একটি মহড়া। ভবিষ্যতে এধরণের আরও মহড়া অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে ভারতীয় বিমানবাহিনীর।

ছয় লেনের যমুনা মহাসড়ক রাজধানী নয়াদিল্লির সঙ্গে উত্তর প্রদেশের আগ্রাকে সংযুক্ত করেছে। যুদ্ধবিমান অবতরণের কারণে মহাসড়কটি কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয় এদিন।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মহাসড়কে যুদ্ধবিমান অবতরণ বিশ্বব্যাপী একটি সাধারণ মহড়া। যুদ্ধকালীন সময়ে এ ধরণের অবতরণের প্রয়োজন পড়ে। যানজট, পথচারী চলাচল ও পশুপাখির কারণে ভারতে খুব কমই প্লেন অবতরণে উপযুক্ত মহাসড়ক রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, মে ২১, ২০১৫/ আপডেট: ১৩৩০ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।