ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আর্মেনিয়ার মেটাসমোড় বিদ্যুৎ কেন্দ্রের ডিকমিশনিং করবে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, মে ২১, ২০১৫
আর্মেনিয়ার মেটাসমোড় বিদ্যুৎ কেন্দ্রের ডিকমিশনিং করবে রাশিয়া ছবি : প্রতীকী

ঢাকা: একমাত্র আণবিক বিদ্যুৎ কেন্দ্র মেটাসমোড়ের আপগ্রেড ও রক্ষণাবেক্ষণের জন্য অর্থায়নের ব্যাপারে রাশিয়ার রাষ্ট্রীয় নিউক্লিয়ার এনার্জি কর্পোরেশন রসাটমের সঙ্গে সম্পাদিত দু’টি চুক্তি অনুমোদন করেছে আর্মেনিয়ার জাতীয় অ্যাসেম্বলি।

বৃহস্পতিবার (২১ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।



মেটাসমোড়ের কার্যকাল ২০২৬ সাল পর্যন্ত বৃদ্ধি সংক্রান্ত প্রথম চুক্তিটি গত বছরের ডিসেম্বর মাসে স্বাক্ষর করেন আর্মেনিয়ার জ্বালানিমন্ত্রী ইয়ারবেন্দ এবং রসাটমের প্রধান নির্বাহী সের্গেই কিরিয়েনকা। চলতি বছরের ফেব্রুয়ারিতে ঋণ ও আর্থিক অনুদান সংক্রান্ত দ্বিতীয় চুক্তিটি স্বাক্ষরিত হয়।

মেটাসমোড় আণবিক বিদ্যুৎ কেন্দ্রের আপগ্রেডে কারিগরি সহায়তা প্রদান করবে রসাটম। ২০১৭ সালে কাজ শুরু হবে এবং ৬ মাসের মধ্যেই এটি সম্পন্ন হবে। রাশিয়ার কাছ থেকে আর্মেনিয়া ২৭০ মিলিয়ন ডলার শতাংশ হারে ঋণ হিসেবে এবং অনুদান হিসেবে ৩০ মিলিয়ন ডলার পাবে। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ঋণটি ১৫ বছরে পরিশোধ যোগ্য।

মেটাসমোড় আণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ১৯৮০ সালে বিদ্যুৎ উৎপাদন শুরু করে এবং বর্তমানে দেশের মোট বিদ্যুৎ চাহিদার ৪০ শতাংশ পূরণ করছে। ইউরো কমিশনের পর্যবেক্ষণ অনুযায়ী কেন্দ্রটি যথেষ্ট পুরনো এবং এর ডিকমিশনিং প্রয়োজন।

আর্মেনিয়ার নিজস্ব কোনো কয়লা, গ্যাস বা তেল রিজার্ভ নেই। জল বিদ্যুৎ থেকে মোট চাহিদার এক তৃতীয়াংশ মেটানো হয়।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মে ২১, ২০১৫
এসআই/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।