ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসের দখলে চলে গেছে সিরিয়ার অর্ধেক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মে ২২, ২০১৫
আইএসের দখলে চলে গেছে সিরিয়ার অর্ধেক

ঢাকা: সিরিয়ার অর্ধেক অঞ্চলই চলে গেছে ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) দখলে। হোম প্রদেশের প্রাচীন নগরী পালমিরা দখলের মধ্য দিয়ে জঙ্গি সংগঠনটি দেশটির প্রায় এক লাখ বর্গকিলোমিটার এলাকা নিজেদের দখলে নিয়ে নিয়েছে বলে জানিয়েছে পর্যবেক্ষণ সংস্থাগুলো।



রাজধানী দামেস্ক থেকে দুইশ ১০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত ‘মরুভূমির মুক্তা’ নামে খ্যাত পালমিরা পতনের খবর পাওয়া যায় বৃহস্পতিবার (২১ মে)। এর পরপরই সিরিয়ায় প্রায় ৯৫ হাজার বর্গকিলোমিটার এলাকায় আইএস নিজেদের শাসন কায়েম করেছে বলে জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক সিরিয়ায় মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা ‘অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’।

জানা গেছে, সিরিয়ার ১৪টি প্রদেশের নয়টিই এখন আইএসের দখলে। চলতি বছর মার্চে পতন হয় দেরা প্রদেশের ঐতিহাসিক বসরা নগরী। এছাড়া এপ্রিলে রাজধানী দামেস্ক থেকে মাত্র ৮ কিলোমিটার দূরবর্তী ইয়ারমুক এলাকা দখল করে নেয় জঙ্গি সংগঠনটি। এই এলাকায়ে বেশিরভাগই ফিলিস্তিনি উদ্বাস্তুর বসবাস।

অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ার বেশিরভাগ গ্যাস ও তেলক্ষেত্র বর্তমানে আইএসের নিয়ন্ত্রণে চলে গেছে।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, মে ২২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।