ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসী উদ্ধারকে সর্বোচ্চ ‍অগ্রাধিকার জাতিসংঘ মহাসচিবের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, মে ২৩, ২০১৫
অভিবাসী উদ্ধারকে সর্বোচ্চ ‍অগ্রাধিকার জাতিসংঘ মহাসচিবের জাতিসংঘ মহাসচিব বান কি-মুন

ঢাকা: দক্ষিণ-পূর্ব এশিয়ায় আন্দামান সাগরে ভাসমান বাংলাদেশি ও মায়ানমারের রোহিঙ্গা অভিবাসীদের উদ্ধারের বিষয়টিকে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অবস্থানরত বান কি-মুন সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় শনিবার (২৩ মে) এ মন্তব্য করেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



এসময় তিনি আন্দামান সাগরের রুট ধরে মানবপাচার বন্ধে আঞ্চলিক সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন, জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় চড়ে বসা ঠেকাতে হলে এর মূল কারণগুলোকে সমাধান করতে হবে।

চলতি মাসের ২৯ তারিখে মানবপাচার বন্ধে ব্যাংককে থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, বাংলাদেশ ও মায়ানমারের উচ্চ পর্যায়ের একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বৈঠকের ব্যাপারে ইতিবাচক আশাবাদ ব্যক্ত করে বান কি-মুন বলেন, সরকারগুলো একজোট হয়ে কাজ করলে এ সমস্যা সমাধান সম্ভব।

তিনি বলেন, কিন্তু যখন মানুষ সাগরে ভাসছে, তখন তাদের উদ্ধার ও পুনর্বাসনই সর্বোচ্চ অগ্রাধিকার পাওয়া উচিত।

জানা গেছে, এ পর্যন্ত তিন হাজারেরও বেশি বাংলাদেশি ও মায়ানমারের রোহিঙ্গা অভিবাসী ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও মালয়েশিয়ার উপকূলে ভিড়েছে। সেই সঙ্গে আন্দামান সাগরে ভাসমান অবস্থায় মানবেতর দিনযাপণ করছে আরও অন্তত সাত হাজার অভিবাসন প্রত্যাশী।

সাগরে ভাসমান মানুষগুলোকে উদ্ধারে এরই মধ্যে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর নেতৃত্বে বহুজাতিক প্রচেষ্টা শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, মে ২৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।