ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে তাপদাহে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মে ২৪, ২০১৫
ভারতে তাপদাহে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৫

ঢাকা: ভারতে চলমান তাপদাহে মৃতের সংখ্যা বেড়ে তিনশ’ ৩৫ জনে গিয়ে দাঁড়িয়েছে। এর মধ্যে দক্ষিণাঞ্চলীয় অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে নিহতের সংখ্যা সবচেয়ে বেশি।



শনিবার (২৩ মে) ওই দুই রাজ্যে একশ’ ৩৫ জনের প্রাণহানী ঘটেছে বলে রোববার (২৪ মে) জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। এর মধ্যে অন্ধ্র প্রদেশে ৭৫ ও তেলেঙ্গানা রাজ্যে ৬০ জন নিহত হয়েছে। এই দুই রাজ্যে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে পাঁচ থেকে সাত ডিগ্রি বেশি বলে জানা গেছে।

তেলেঙ্গানার আদিলাবাদ, নিজামাবাদ, করিমনগর, মেদাক, বারঙ্গল, খাম্মাম, রঙ্গারেড্ডি, হায়দরাবাদ, নালগোনদা ও মাহবুবনগর জেলা থেকে, আর অন্ধ্র প্রদেশের পূর্ব গোড়াবাড়ি, পশ্চিম গোড়াবাড়ি, কৃষ্ণ, গুন্তুর, প্রকাশম, নেলোর, চিত্তর, কাদাপা ও কুর্নুল জেলা থেকে মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

শনিবার (২৩ মে) তেলেঙ্গানার খাম্মান এলাকায় তাপমাত্রা বেড়ে ৪৮ ডিগ্রিতে গিয়ে দাঁড়ায়। গত ৬৮ বছরের মধ্যে এটাই এই এলাকায় রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ১৯৪৭ সালে খাম্মানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৭ দশমিক ২ ডিগ্রি।

এছাড়া উত্তর প্রদেশ ও এলাহবাদের তাপমাত্রা ৪৭ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। উত্তর প্রদেশের আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জেপি গুপ্তা আগামী কয়েকদিন এই এলাকায় তাপমাত্রা বাড়ার পাশাপাশি বাতাসের আর্দ্রতাও বাড়বে বলে সতর্ক করে দিয়েছেন।

ভারতের মধ্য, উত্তর-পশ্চিম ও পূর্বাঞ্চলে গত কয়েকদিন ধরেই তাপমাত্রা বাড়ার এ হার অব্যাহত রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর

মধ্য প্রদেশ, বিদর্ভ, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, বিহার ও ঝাড়খন্ডে সামনে আরও কিছু দিন তাপদাহ অব্যাহত থাকবে বলে সতর্ক করে দিয়েছে আবহাওয়া কর্তৃপক্ষ।

এদিকে, তেলেঙ্গানার স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, তাপদাহের কারণে বিভিন্ন এলাকা থেকে হিটস্ট্রোকসহ নানা রোগে আক্রান্ত লোকজনের ঢল নেমেছে রাজ্যের হাসপাতালগুলোতে। এদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের।

একই অবস্থা অন্ধ্র প্রদেশেও। এই রাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় দুর্যোগ হয়ে ওঠা এ পরিস্থিতি মোকাবেলায় চিকিৎসকসহ সংশ্লিষ্টদের সর্বোচ্চ তৎপরতা দেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রত্যেকটি জেলায় প্রস্তুত রাখা হয়েছে জরুরি মেডিকেল টিমও।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মে ২৪, ২০১৫
আরএইচ/

** ভারতে তাপদাহে ৩ দিনে ২০০ জনের মৃত্যু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।