ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অর্থনীতিতে নোবেলজয়ী গণিতবিদ জন ন্যাশ সড়ক দুর্ঘটনায় নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, মে ২৪, ২০১৫
অর্থনীতিতে নোবেলজয়ী গণিতবিদ জন ন্যাশ সড়ক দুর্ঘটনায় নিহত

ঢাকা: অর্থনীতিতে নোবেল পুরস্কার জয়ী যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গণিতবিদ জন ফর্বস ন্যাশ জুনিয়র এক সড়ক দুর্ঘটনায় স্ত্রীসহ নিহত হয়েছেন।

শনিবার (২৩ মে) নিউ জার্সিতে এক সড়ক দুর্ঘটনায় তারা নিহত হন বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



মৃত্যুর সময় ‘এ বিউটিফুল মাইন্ড’খ্যাত গণিতবিদ ন্যাশের বয়স হয়েছিল ৮৬ বছর। আর তার স্ত্রীর অ্যালিসিয়া ন্যাশের বয়স হয়েছিল ৮২ বছর।

নিউ জার্সি পুলিশের সার্জেন্ট গ্রেগরি উইলিয়ামস জানান, একটি ট্যাক্সিতে করে ন্যাশ ও তার স্ত্রী কোথাও যাচ্ছিলেন। এ সময় একটি ক্রাইসলারকে এড়াতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন ট্যাক্সির চালক। একটি গার্ড রেলের সঙ্গে গাড়িটি ধাক্কা লাগলে দুর্ঘটনাটি ঘটে।

১৯২৮ সালের ১৩ জুন পশ্চিম ভার্জিনিয়ার ব্লুফিল্ডে জন্মগ্রহণ করেন জন ন্যাশ। তিনি গেম থিওরি, ডিফারেনশিয়াল জ্যামিতি ও পার্শিয়াল ডিফারেনশিয়াল সমীকরণের ওপর কাজ করেছেন। পরবর্তীতে তার এসব তত্ত্ব অর্থনীতি, কম্পিউটিং, বির্তনীয় জীববিজ্ঞান, কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা, রাজনীতি ও সেনা গবেষণায় ব্যবহার করা হয়।

১৯৯৪ সালে ন্যাশকে অর্থনীতিতে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। এর পরের বছরই তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ঊর্ধ্বতন গবেষক হিসেবে যোগ দেন।

২০০১ সালে জন ফর্বস ন্যাশ জুনিয়রের জীবনের ওপর ভিত্তি করে নির্মিত হয় ‘এ বিউটিফুল মাইন্ড’ চলচ্চিত্র। ছবিটিতে তার চরিত্র অভিনয় করেন অস্কারজয়ী অভিনেতা রাসেল ক্রো।

নোবেল পুরস্কার ছাড়াও জন ন্যাশ ১৯৭৮ সালে জন ভন নিউম্যান থিওরি পুরস্কার, ১৯৯৯ সালে আমেরিকান ম্যাথমেটিক্যাল সোসাইটির স্টিলে পুরস্কার জয় করেন।

এছাড়া নিজ কাজের জন্য গত মঙ্গলবার (১৯ মে) রাজা পঞ্চম হ্যারল্ডের কাছ থেকে আবেল পুরস্কার গ্রহণ করেন ন্যাশ।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, মে ২৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।