ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গুপ্তচরবৃত্তির অভিযোগ

ইরানে মার্কিন সাংবাদিকের বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, মে ২৬, ২০১৫
ইরানে মার্কিন সাংবাদিকের বিচার শুরু

ঢাকা: গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানে ১০ মাস আটক রাখার পর মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জেসন রেজাইয়ানের বিচার শুরু হয়েছে। দোষী সাব্যস্ত হলে এ মামলায় জেসানের ২০ বছরের জেল হতে পারে।



মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের দ্বৈত নাগরিক জেসনকে রাষ্ট্রীয় শত্রুর সঙ্গে গোপন যোগাযোগ ও  তথ্য পাচারের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

তবে ওয়াশিংটন পোস্ট এ বিচারের তীব্র সমালোচনা করে একে ন্যাক্কারজনক বলে অবিহিত করেছে।

ইরান এ বিচার শুরুর ব্যাপারে কোনো মন্তব্য না করলেও এর জোর সমালোচনা করেছে ওয়াশিংটন পোস্ট।

পত্রিকাটির নির্বাহী সম্পাদক মার্টিন ব্যারন বলেছেন, জেসনের চিকিৎসা শেষ না করেই এ ন্যাক্কারজনক বিচার শুরু হলো। এর ফলে একজন নির্দোষ মানুষের প্রতি অবিচার করা হবে। তিনি এ বিচার বন্ধের জোরালো দাবি জানান।

এক্ষেত্রে তাদের যুক্তি, জেসনকে কোনো অভিযোগ ছাড়াই গ্রেফতার করা হয়েছে। দীর্ঘদিন ইরানের একটি নিম্নমানের কারাগারে তাকে একা আটকে রাখা হয়েছে। এমনকি তাকে প্রয়োজনীয় চিকিৎসা সুবিধাও দেওয়া হয়নি। এবং তাকে তার আইনজীবীর সঙ্গে মাত্র দেড় ঘণ্টা সাক্ষাতের সুযোগ দেওয়া হয়েছে। সরকারি আইনজীবী তার বিরুদ্ধে কোনো উপযুক্ত তথ্যপ্রমাণও উপস্থাপন করতে পারেননি।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানে আটক মার্কিন সাংবাদিক জেসানে পরিবারকে আশ্বস্ত করেছেন, হোয়াইট হাউজ জেসানকে নিরাপদে তার ঘরে ফিরিয়ে না দেওয়া পর্যন্ত থামছে না।

এমন এক সময় এ বিচার কাজ শুরু হলো যখন ইরানের সঙ্গে পশ্চিমাদের পরমানু আলোচনা ইতিবাচকভাবে এগিয়ে যাচ্ছিল। তাই এ বিচারকে সংবেদনশীল আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

জেসান ২০১২ সাল থেকে ওয়াশিংটন পোস্টে তেহরান ব্যুরো চিফ হিসেবে কাজ করছিলেন।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, মে ২৬, ২০১৫
আরএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।